kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

মজুরি কমিশনসহ ৯ দফা দাবি

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ২৪ ঘণ্টার ধর্মঘট আজ

খুলনা অফিস   

১২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাট খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, মজুরি কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহের মজুরি প্রতি সপ্তাহে প্রদানসহ ৯ দফা দাবিতে খুলনা ও যশোরে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে আজ মঙ্গলবার ২৪ ঘণ্টার ধর্মঘট ডেকেছে শ্রমিকরা। খুলনার প্লাটিনাম, ক্রিসেন্ট, খালিশপুর, দৌলতপুর, দীঘলিয়ার স্টার ও আটরা এবং নওয়াপাড়া শিল্প এলাকার আলীম, ইস্টার্ন, জেজেআই ও কার্পেটিং মিলে সকাল ৬টা থেকে এ কর্মসূচি পালিত হবে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ, অ-সিবিএ নেতাদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালনের কথা রয়েছে। অ-সিবিএ নেতা ও জাতীয় শ্রমিক ফেডারেশনের খুলনা জেলা সভাপতি মো. খলিলুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

শ্রমিক নেতারা জানান, বিজেএমসির ভ্রান্ত নীতির কারণে দেশের পাটকলগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। পুরনো মেশিনারিজ দীর্ঘদিনে আধুনিকীকরণ না করায় তা বেহাল আকার ধারণ করেছে। পাট মৌসুমে অর্থ বরাদ্দ না দিয়ে টান মৌসুমে কাঁচা পাট ক্রয়ের ফলে মিলের খরচ বাড়ছে। এসব বিষয় ছাড়াও কর্তৃপক্ষ সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫-এর রোয়েদাদসহ দাবি ও সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদানের ক্ষেত্রে হয়রানি করা হচ্ছে। এসব ঘটনার প্রতিকার চেয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বিজেএমসি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরে মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে শ্রমিকরা চিঠি দিলেও কোনো কাজ হয়নি। তাই বাধ্য হয়ে শ্রমিকরা রাজপথে নেমেছে।

মন্তব্য