kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিআইডাব্লিউটিএর সিবিএ অবৈধ

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) সিবিএ হিসেবে দায়িত্ব পালনকারী সংগঠন বিআইডাব্লিউটিএ শ্রমিক কর্মচারী ইউনিয়নকে (নিবন্ধন নম্বর বি-২১৭৬) অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই সংগঠনের নিবন্ধন ৩০ দিনের মধ্যে বাতিল করতে শ্রম অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ রায় দেন। বিআইডাব্লিউটিএর নারায়ণগঞ্জ নদীবন্দরের মেডিক্যাল অ্যাটেনডেন্ট ও বিআইডাব্লিউটিএ এমপ্লয়িজ ইউনিয়নের (নিবন্ধন নম্বর বি-১৪৪০) সাধারণ সম্পাদক মো. মুজিবর রহমানের করা এক রিট আবেদনে রায়টি দেওয়া হয়।

আইন লঙ্ঘন করে তিনটির বেশি সংগঠনকে নিবন্ধন দেওয়ায় এ রায় দেওয়া হয়।

২০১৬ সালে শ্রম অধিদপ্তর থেকে নিবন্ধন পায় ‘বিআইডাব্লিউটিএ শ্রমিক কর্মচারী ইউনিয়ন’ (বি-২১৭৬)। একই বছরের জুনে সিবিএর স্বীকৃতি পায় সংগঠনটি। রিটকারীর আবেদনে বলা হয়, শ্রম আইন অনুযায়ী কোনো রাষ্ট্রীয় সংস্থায় তিনটির বেশি ট্রেড ইউনিয়ন নিবন্ধন পেতে পারে না। বিআইডাব্লিউটএতে এর আগে আরো চারটি ট্রেড ইউনিয়নকে নিবন্ধন দেওয়া হয়েছে। এই তথ্য গোপন করে সর্বশেষ বিআইডাব্লিউটিএ শ্রমিক কর্মচারী ইউনিয়নকে বেআইনিভাবে নিবন্ধন দিয়েছে শ্রম অধিদপ্তর।

মন্তব্য



সাতদিনের সেরা