kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

দ্রুত ওজন কমাবেন না

একটা সময় বয়স যতই বাড়তে থাকে, ততই শরীর মুটিয়ে যেতে থাকে। শুধু যে বয়স্কদের এ সমস্যা, তা নয়। অনেক কিশোর-কিশোরীর অস্বাভাবিক মুটিয়ে যাওয়ার উদাহরণ আছে। এ অতিরিক্ত স্বাস্থ্য থেকে রেহাই পেতে অনেকেই দ্রুত ওজন কমানোর দিকে মনোযোগী হয়, কিন্তু স্বাস্থ্যকে ঠেলে দেয় ঝুঁকির মধ্যে। কারণ—

১১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্রুত ওজন কমাবেন না

এটি কোনো স্থায়ী সমাধান নয়

দ্রুত ওজন কমানোর যেকোনো পদ্ধতি অনুসরণের আগে সতর্ক হতে হবে। যদিও এটা কিছু ওজন কমাতে সহায়তা করবে ঠিকই; কিন্তু এটা মোটেও দীর্ঘস্থায়ী কোনো সমাধান নয়। যতক্ষণ না শরীর অস্থায়ী এ পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারছে, ততক্ষণ এই পরিবর্তন স্থায়ী হবে না। কিছুদিনের মধ্যে ওজন আবার আগের অবস্থায় ফিরে আসবে।

ওজন কমানোর অর্থ পানিশূন্যতা

দ্রুত ওজন কমানোর সবচেয়ে প্রচলিত পদ্ধতি হচ্ছে পানিশূন্যতা। যেহেতু শরীরের বেশির ভাগই পানি, সে কারণে ওজন কমাতে পানিশূন্যতাকেই বেছে নেয় সবাই। প্রচলিত হলেও এ পদ্ধতি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

চুল পড়ে

যখন দ্রুত ওজন কমতে থাকে, তখন মাথায় চুলের পরিমাণও কমতে থাকে। কেননা পর্যাপ্ত পুষ্টির অভাবে চুল পড়ে যেতে থাকে। চুল বৃদ্ধির এবং স্বাস্থ্যের জন্য প্রোটিন প্রয়োজন। অথচ ডায়েট করার জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিনের অভাব দেখা দেয়। এতে চুল শুষ্ক হয়ে যায়, যে কারণে চুল পড়ে যায়।

স্বাস্থ্যঝুঁকির শঙ্কা

ওজন কমাতে গিয়ে অনেক সময় পর্যাপ্ত খাবার খাওয়া হয় না। এতে শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। এর ফলে সমস্যা দেখা দেওয়ামাত্র চিকিৎসার ব্যবস্থা না নিলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

হেলথ অবলম্বনে ওমর শরীফ

মন্তব্য



সাতদিনের সেরা