kalerkantho

জ্যোতিপ্রকাশ দত্তর জন্য ভালোবাসা

নিজস্ব প্রতিবেদক   

১১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



জ্যোতিপ্রকাশ দত্তর জন্য ভালোবাসা

গতকাল জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তের সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

বাংলা ছোটগল্পের জগতে এক অসাধারণ স্রষ্টা  জ্যোতিপ্রকাশ দত্ত। তাঁর লেখা স্বতন্ত্র, নিঃসঙ্গ ও গীতিময়। বরেণ্য এ কথাশিল্পীর ৮০তম জন্মবার্ষিকী ১ সেপ্টেম্বর। এ শুভক্ষণ সামনে রেখে গতকাল রবিবার জ্যোতিপ্রকাশ দত্তকে জানানো হলো ভালোবাসা ও অভিনন্দন। সংবর্ধিত করে তাঁর শতায়ু কামনা করেছে তাঁর শুভাকাঙ্ক্ষীরা। 

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ, পাঞ্জেরী পাবলিকেশনস ও পুথিনিলয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন জ্যোতিপ্রকাশ দত্তর বন্ধু অধ্যাপক ড. হায়াৎ মামুদ।

অনুষ্ঠানে নিজের সাহিত্যিকজীবনের স্মৃতিচারণা করে জ্যোতিপ্রকাশ দত্ত বলেন, ১৯৬৫ থেকে ১৯৬৭ সাল এই তিন বছরে তাঁর তিনটি গল্পের বই প্রকাশিত হয়েছিল। এরপর দীর্ঘ ১৮ বছর তিনি লেখালেখি করেননি। প্রথম জীবনের লেখালেখির জন্য সবচেয়ে বেশি অনুপ্রেরণা জুগিয়েছিল তাঁর বন্ধু হায়াৎ মামুদের দীর্ঘ সমালোচনা। এরপর স্ত্রী কথাসাহিত্যিক পূরবী বসুর অনুরোধে তিনি আবারও লেখা শুরু করেন। তিনি বলেন, তাঁর লেখালেখিজীবনে এ দুজন মানুষের অবদান সবচেয়ে বেশি।

মন্তব্য