kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপিত

নারী অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার আহ্‌বান

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নারী অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার আহ্‌বান

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল বরিশালের আগৈলঝাড়ার পয়সা নদীতে নারীদের নৌকাবাইচের আয়োজন করা হয়। ছবি : কালের কণ্ঠ

‘সমান ভাবি, সমান থাকি, সমান সমান সামনে চলি’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শুক্রবার রাজধানীতে উদ্‌যাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে নানা সংগঠন ও প্রতিষ্ঠান ভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচিগুলোতে বক্তারা নিজের অধিকার প্রতিষ্ঠায় নারীদের এগিয়ে আসার আহ্বান জানান।

সামাজিক প্রতিরোধ কমিটি : সব নাগরিকের সম-অধিকার প্রতিষ্ঠা এবং মানবিক সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে এবার ৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফর্ম সামাজিক প্রতিরোধ কমিটি শহীদ মিনারে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। ‘নারী ও কন্যার প্রতি ধর্ষণসহ সব ধরনের সহিংসতা বন্ধ কর’ স্লোগানকে সামনে রেখে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম। বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর প্রমুখ।

পদ্মা ব্যাংক লিমিটেড : নারী কারো কন্যা, স্ত্রী, বোন বা সন্তান হিসেবে নয়, নারী নিজেই সফল তার অনবদ্য সব অবদান আর কর্মদক্ষতার জন্য। সেই সফলতাকে সম্মান জানাতে পদ্মা ব্যাংক লিমিটেড ‘আন্তর্জাতিক নারী দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজন করে সম্মাননা প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানে পদ্মা ব্যাংক লিমিটেডের পক্ষ থেকে সম্মাননা জানানো হয় বাংলাদেশের প্রথম নারী ডিএনএ অ্যানালিস্ট নুসরাত ইয়াসমিনকে।

ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা প্রদর্শনী শুরু : রাজধানীর শিশু একাডেমি চত্বরে তিন দিনের ‘ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা শুরু হয়েছে। চলবে আগামীকাল রবিবার পর্যন্ত। বাংলাদেশ ব্যাংক আয়োজিত এ মেলা উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

জাতীয় নারী জোট : জাতীয় নারী জোট বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনাসভা করেছে। জোটের আহ্বায়ক আফরোজা হক রীনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনাসভায় বক্তব্য দেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক সংসদ সদস্য শিরীন আখতার, নারীবিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, নারী নেত্রী সৈয়দা শামীমা সুলতানা হ্যাপী, রোকেয়া সুলতানা আঞ্জু, শাহীন আক্তার, রাবেয়া আক্তার প্রমুখ।

গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন : জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার’ দাবিতে নারী শ্রমিকদের লাল পতাকা সমাবেশ ও শোভাযাত্রা করেছে গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।

নারীপক্ষ : ধানমণ্ডির সাত মসজিদ সড়ক থেকে নারীপক্ষের শোভাযাত্রাটি মানিক মিয়া এভিনিউয়ে এসে শেষ হয়।

ন্যাশনাল গার্ল চাইল্ড অ্যাডভোকেসি ফোরাম : রমনা পার্কের অস্তাচল গেট থেকে শোভাযাত্রা বের করে ন্যাশনাল গার্ল চাইল্ড অ্যাডভোকেসি ফোরাম। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সমানে এসে শোভাযাত্রা শেষ হয়। এরপর সেখানে আলোচনাসভার আয়োজন করে সংগঠনটি।

মন্তব্য



সাতদিনের সেরা