kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

ঢাকার জেলা জজ আদালতের লিফট ছিঁড়ে আহত ১২

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুরনো ঢাকার জেলা জজ আদালত ভবনের লিফট ছিঁড়ে আইনজীবী, বিচারপ্রার্থীসহ ১২ জন আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা ১১ মিনিটে লিফটি ছিঁড়ে পড়ে। পরে আদালতের কর্মচারীদের সহায়তায় দমকল বাহিনীর সদস্যরা আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠান।

আহতরা হলেন অ্যাডভোকেট আইয়ুব আলী তালুকদার, মিঠুন, সোহাগ, সুলতান আহমেদ, আমিন ও শামসুন্নাহার, পঞ্চম যুগ্ম জেলা জজ আদালতের পেশকার জহিরুল ইসলাম, আইনজীবী সহকারী সুমন ও লিফটম্যান জাহাঙ্গীর এবং বিচারপ্রার্থী সুজন। অন্য দুজনের পরিচয় পাওয়া যায়নি। তাঁদের মধ্যে অ্যাডভোকেট শামসুন্নাহার ও পেশকার জহিরুল পঙ্গু হাসপাতালে, বাকিরা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। পঙ্গু হাসপাতালে একজন মহিলা বিচারপ্রার্থী চিকিৎসাধীন বলে জানা গেলেও তাঁর পরিচয় জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আহতরা লিফটে ওঠার কিছুক্ষণের মধ্যে চার তলা থেকে লিফটি ছিঁড়ে নিচে পড়ে যায়। এতে লিফটের যন্ত্রপাতি খুলে যায়। লিফটের ভেতরে আটকেপড়াদের চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসে। লিফটের পাশের ভেন্ডার মানিক জানান, চিৎকার শুনে তাঁরা ছুটে যান। দমকল বাহিনীর সহায়তায় লিফট খুলে দেখেন, ভেতরে যাঁরা ছিলেন তাঁদের দেহ রক্তাক্ত। তাঁদের অনেকের হাত-পা ভেঙে গেছে। শরীর কেটে-ছিলে গেছে।

ঢামেকের জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, আহতদের কেউ মাথায়, কেউ ঘাড়ে, কেউ  কোমরে, কেউ পায়ে আঘাত পেয়েছেন। কয়েকজনের পায়ের হাড় ভেঙে গেছে। কোতোয়ালি থানার ওসি মশিউর রহমান জানান, লিফট ছিঁড়ে ১২ জন আহত হয়েছেন। তাঁরা চিকিৎসাধীন আছেন। লিফট ছেঁড়ার কারণ তদন্ত করা হবে।

লিফটি ৪০ বছর আগের : ঢাকা জেলা জজ আদালতের পুরাতন ভবনে লিফটি স্থাপন করা হয় ১৯৮০ সালে। আইনজীবীরা জানান, লক্কড়-ঝক্কড় লিফটির পরিচালনার দায়িত্ব গণপূর্ত বিভাগের। আইনজীবীদের দীর্ঘদিনের দাবি ছিল লিফটি পরিবর্তন করার।

তদন্ত কমিটি গঠন : লিফট ছিঁড়ে পড়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছেন ঢাকার জেলা জজ মো. হেলাল চৌধুরী। গতকালই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মন্তব্য