kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

সুলতান মেলায় ষাঁড়ের লড়াই

নড়াইল প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নড়াইলের সুলতান মেলায় গতকাল বৃহস্পতিবার হয়ে গেল ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই। দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়ির ডোপ মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা ও পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন। ষাঁড়ের লড়াই দেখতে ভিড় করেছিল কয়েক হাজার মানুষ। নড়াইল ছাড়াও আশপাশের যশোর, মাগুরা ও গোপালগঞ্জ থেকে আসা অর্ধ শতাধিক ষাঁড় এ প্রতিযোগিতায় অংশ নেয়।

প্রতিবছরই সুলতান মেলায় অনুষ্ঠিত হয় ষাঁড়ের এই লড়াই। সকাল থেকে লড়াই দেখার জন্য আসতে থাকে উত্সুক দর্শক। দুপুর ১টায় লড়াই শুরু হওয়ার আগেই মাঠ কানায় কানায় ভরে যায়।

যশোরের বসুন্দিয়া থেকে আসা ষাটোর্ধ্ব ইমরান মোল্লা বলেন, ‘সুলতান মেলার ষাঁড়ের লড়াই দেখতে ভোরে বাড়ি থেকে বের হয়েছি। সারা দিন লড়াই দেখব, এরপর বাড়ি যাব।’ বিকেলে ষাঁড়ের লড়াইয়ে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় মাগুরার কিংকরের ষাঁড় প্রথম, যশোরের শংকরপাশার জনি ফারাজীর ষাঁড় দ্বিতীয় এবং বরনি এলাকার সারোয়ারের ষাঁড় তৃতীয় স্থান অধিকার করে।

সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেন, ‘শিল্পী সুলতান গ্রামবাংলার আবহমান জীবন নিয়েই তাঁর শিল্প তুলে ধরেছেন। আমরা চাই গ্রামীণ এসব খেলাধুলা  টিকিয়ে রেখে গ্রামবাংলার ঐতিহ্য বাঁচিয়ে  রাখতে।’

মন্তব্য