kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

অ্যাথলেটিকসে মাহবুবা বেলীর সাফল্যের গল্প

অমিতাভ অপু দোহার-নবাবগঞ্জ (ঢাকা)   

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অ্যাথলেটিকসে মাহবুবা বেলীর সাফল্যের গল্প

মাহবুবা আহমেদ বেলী। একজন নারী জাতীয় অ্যাথলেটিকস কোচ। ঢাকার নবাবগঞ্জ উপজেলার কাশিমপুর গ্রামের মেয়ে। কালের কণ্ঠ’র সঙ্গে আলাপচারিতায় উঠে এলো এই ক্রীড়া তারকার জীবনের সাফল্যের নানা গল্প।

মাহবুবা বেলী বলেন, “তখন আমার বয়স ১০ বছর। চতুর্থ শ্রেণিতে পড়ি। আন্ত স্কুলপর্যায়ের ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে নারায়ণগঞ্জ গিয়েছিলাম। পরনে হাফপ্যান্ট ও গেঞ্জি, চুলগুলো ছোট ছোট। ক্রীড়া শিক্ষক আমাকে ছেলে ভেবে ছেলেদের লাইনে বারবার দাঁড় করালে আমি চলে যাচ্ছিলাম মেয়েদের লাইনে। শিক্ষক আমার ওপর একটু রাগান্বিত হন। আমার বড় বোন তখন স্যারকে বলেন, ‘ও তো ছেলে না, মেয়ে।’ আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করি এবং চ্যাম্পিয়ন হই। এটা আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা।”

মহিউদ্দিন আহমেদ ও জেবুন্নেছা দম্পতির পাঁচ মেয়ে ও এক ছেলের মধ্যে মাহবুবা বেলী তৃতীয়। ছোটবেলা থেকে বাবা ও মায়ের পাশাপাশি বড় বোন মাহফুজা আহমেদের অনুপ্রেরণায় খেলাধুলা চালিয়ে যান তিনি। ১৯৭৯, ১৯৮০ ও ১৯৮১—এই তিন বছর জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও শিশু প্রতিযোগিতায় সারা দেশে প্রথম হন। খেলাধুলার পাশাপাশি চালিয়ে গেছেন পড়াশোনা। ১৯৮১ সালে নবাবগঞ্জ পাইলট গালর্স স্কুল থেকে এসএসসি পাস করার পর ভর্তি হন ঢাকার সিদ্ধেশ্বরী গালর্স স্কুল অ্যান্ড কলেজে। সেখান থেকে স্নাতক শেষ করেন।

১৯৯৫-৯৬ সালে ভারত থেকে তিনি দুই বছর মেয়াদি অ্যাথলেটিকস কোর্সের ওপর ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। ওই সময় তিনিই একমাত্র ব্যক্তি যিনি বাংলাদেশ থেকে এই কোর্স সম্পন্ন করেন। এ ছাড়া জাকার্তা থেকে আইএএএফের (ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথলেটিকস ফেডারেশন) অধীনে প্রথম তিনটি গ্রেডেই অ্যাথলেটিকস কোর্স সম্পন্ন করেন।

আদমজী ক্লাবের দলে অ্যাথলেটিকস কোচ হিসেবে মাহবুবা বেলীর যাত্রা শুরু হলেও পরবর্তী সময়ে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি), বাংলাদেশ রাইফেলসের দায়িত্ব পালন করেছেন তিনি। বর্তমানে বাংলাদেশ আর্মির অ্যাথলেটিকস দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। ইন্দো-বাংলা গেমস ও সাফ গেমসে তাঁর অধীনে বাংলাদেশ দল অংশগ্রহণ করে অর্জন করে বিভিন্ন পদক। এ ছাড়া অ্যাথলেটিকস দলের কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন নিউজিল্যান্ড, ভারত, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়াসহ একাধিক দেশের ক্রীড়া প্রতিযোগিতায়।

জাতীয় এই অ্যাথলেটিকস কোচ কালের কণ্ঠকে বলেন, মেয়েরা এখন আর ঘরে বসে থাকে না। সব ক্ষেত্রেই মেয়েরা এগিয়ে যাচ্ছে। তাই মেয়েদের খেলাধুলার ব্যাপারে সবাইকে সহযোগিতা করতে হবে।

নারীর অগ্রযাত্রা প্রসঙ্গে মাহবুবা বেলী বলেন, ‘আমাদের সবার পরিবারের মেয়েসন্তানদের সমর্থন দিতে হবে। পরিবার পাশে দাঁড়ালে মেয়েদের আত্মবিশ্বাস বাড়বে। আশা করি নারী নিজেদের পরিশ্রমের মাধ্যমে প্রতিষ্ঠিত করবে।’

মন্তব্য