kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

নারী দিবস আজ

সরকারি-বেসরকারি উদ্যোগে দেশব্যাপী নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো/নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ প্রতিপাদ্য নিয়ে আজ ৮ মার্চ শুক্রবার যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। যথাযোগ্য মর্যাদায় দিনটি পালনে সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও সরকারি-বেসরকারি উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, বর্তমান সরকার নারী-পুরুষের সমতা বিধানে নারী শিক্ষার বিস্তার, অধিকার প্রতিষ্ঠা, ক্ষমতায়নসহ নারীর প্রতি সব ধরনের সহিংসতা প্রতিরোধে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে।

বিশ্বের সব নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের উন্নয়ন কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন বৃদ্ধির মাধ্যমে ২০২১ সালের মধ্যে আমরা সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে সক্ষম হব।’

দিবসটি উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এর অংশ হিসেবে আগামীকাল শনিবার সকাল ৯টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে এতে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে নির্বাচিত শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে পুরস্কৃত করা হবে।

আজ ও আগামীকাল দেশের সব জেলা শহরে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শনী, মেলা এবং জনসচেতনতামূলক তথ্যচিত্র প্রদর্শিত হবে। প্রদর্শন করা হবে বিলবোর্ড, ফেস্টুন ও পোস্টার। দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করছে।

বেসরকারি খাত থেকেও নারী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

মন্তব্য