kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

আইইডিসিআরের অনুসন্ধান

ঠাকুরগাঁওয়ে ৫ জনের মৃত্যু নিপাহ ভাইরাসে

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী এলাকায় সম্প্রতি অজ্ঞাত রোগে পাঁচজনের মৃত্যুর ঘটনা তদন্তের পর তারা প্রত্যেকেই নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছিল বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণাপ্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর মধ্যে হাসপাতালে ভর্তির পর মৃত একজনের শরীরে নিপাহ ভাইরাসের নমুনা শনাক্ত হয়েছে। বাকিদের একই উপসর্গের ইতিহাস থেকে তারাও নিপাহ ভাইরাসেই আক্রান্ত হয়েছিল বলে ধারণা পেয়েছেন বিশেষজ্ঞরা।

গতকাল রবিবার আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. সেব্রিনা ফ্লোরা কালের কণ্ঠকে জানান, একজনের নমুনা সংগ্রহ করা সম্ভব হয় এবং ওই নমুনায় নিপাহ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তবে অন্যান্য জীবিত সন্দেহভাজন রোগীর রক্তে নিপাহ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। আইইডিসিআর বিভিন্ন সময়ে মৃত ব্যক্তিদের সংস্পর্শে আসা ব্যক্তিদের তালিকা তৈরি এবং তাদের স্বাস্থ্যের পরবর্তী অবস্থা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে।

তিনি জানান, নিপাহ রোগ সাধারণত বাদুড় খেজুরের সংক্রমিত কাঁচা রস পান করার মাধ্যমে এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার মাধ্যমে ছড়ায়। আউটব্রেক ইনভেস্টিগেশনে প্রথম মৃত ব্যক্তির খেজুরের কাঁচা রস পান করার সুনির্দিষ্ট ইতিহাস না পাওয়া গেলেও অন্য মৃত ব্যক্তিরা প্রথম মৃত ব্যক্তির সংস্পর্শে আসার মাধ্যমে আক্রান্ত হয়েছিল বলে আইইডিসিআর ধারণা করছে। এ সময় ইনভেস্টিগেশন টিম হাসপাতালের ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও মৃত ব্যক্তিদের পরিবারবর্গ, প্রতিবেশী, গ্রামবাসীর কাছ থেকে তথ্য-উপাত্ত ও প্রযোজ্য ক্ষেত্রে নমুনা সংগ্রহ করে।

মন্তব্য



সাতদিনের সেরা