kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

‘ভিসা ট্রেডিং’ বন্ধে একমত ঢাকা-রিয়াদ

কূটনৈতিক প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি ‘ভিসা ট্রেডিং’ (ভিসা বিক্রি) বন্ধে একমত হয়েছে বাংলাদেশ ও সৌদি আরব। গতকাল রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে সৌদি শ্রম উপমন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথুনাইনের সঙ্গে সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

রিয়াদে বাংলাদেশ দূতাবাস জানায়, প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী সৌদি আরবের পরিবর্তিত পরিস্থিতিতে সেখানে কর্মরত বাংলাদেশি শ্রমিক ও গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের শ্রমিকদের সমস্যা সমাধানে বছরে চারবার যৌথ কারিগরি কমিটির সভা করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়। আগামী রমজান মাসের আগেই যৌথ কারিগরি কমিটির সভা অনুষ্ঠানের ব্যাপারে বৈঠকে সিদ্ধান্ত হয়। 

দূতাবাস আরো জানায়, গতকালের বৈঠকে সৌদি আরবে কর্মরত বাংলাদেশি গৃহকর্মীদের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে পরিচালিত ‘সেফ হাউসের’ ব্যাপারে দুই দেশ একত্রে কাজ করবে। এ ছাড়া কোনো বাংলাদেশি শ্রমিক যথাযথ মেডিক্যাল পরীক্ষা ছাড়া সৌদি আরবে যেতে পারবে না বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

এ ছাড়া সৌদি আরবে কর্মরত শ্রমিকদের স্বার্থ সুরক্ষার জন্য বিদ্যমান ‘মুসানেদ’ সফটওয়্যারটির মানোন্নয়নের বিষয়েও বৈঠকে আলোচনা হয়। সৌদি শ্রম উপমন্ত্রী বাংলাদেশের দক্ষ জনশক্তির প্রশংসা এবং সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেন।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলামসহ অন্য কর্মকর্তারা অংশ নেন।

মন্তব্য



সাতদিনের সেরা