kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

পদ্মা সেতুতে অষ্টম স্প্যান

শরীয়তপুর ও মুন্সীগঞ্জ প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতুতে অষ্টম স্প্যান

নির্মাণাধীন পদ্মা সেতুর জাজিরা প্রান্তে গতকাল ১৫০ মিটার দৈর্ঘ্যের আরো একটি স্প্যান বসানো হয়। ছবি : কালের কণ্ঠ

নির্মাণাধীন পদ্মা সেতুতে যুক্ত হলো ১৫০ মিটার দৈর্ঘ্যের আরো একটি স্প্যান। গতকাল বুধবার দুপুরে সেতুর জাজিরা প্রান্তে ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ওপর ‘৬-ই’ নম্বর স্প্যানটি বসানো হয়। এ নিয়ে জজিরা অংশে সাতটি স্প্যান বসানো হলো এবং সেতুটি দৃশ্যমান হলো এক হাজার ৫০ মিটার। আর মাওয়া প্রান্তে দৃশ্যমান রয়েছে ১৫০ মিটার। আগামী ১০ মার্চের মধ্যে জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির ওপর ‘৬-ডি’ নামের একটি স্প্যান বসানোর কথা রয়েছে। সেতুর এই অগ্রগতিতে দারুণ খুশি পদ্মাপারের মানুষ।

জাজিরা প্রান্তে ষষ্ঠ স্প্যান বসানোর ২৮ দিন পর গতকাল ভাসমান ক্রেনের মাধ্যমে তিন হাজার ১৪০ টন ওজনের সপ্তম স্প্যানটি বসল। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর সেতুর প্রথম স্প্যানটি বসানো হয়।

সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বলেন, ‘চলতি বছরের মধ্যে সব কটি স্প্যান বসিয়ে সেতুটি দৃশ্যমান করে তুলব।’ পদ্মা সেতুর এক প্রকৌশলী জানান, সেতুর সব খুঁটির নকশা সম্পন্ন হওয়ায় এখন সেতুটি দ্রুত সম্পন্ন করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে চাপ দেওয়া হয়েছে। সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হবে ২০২০ সালে। এটি হবে ২০২০ সালের জুনে বা ডিসেম্বরে। 

পদ্মা সেতু শুধু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলাই নয়, সারা দেশের সড়ক বিভাগকে এক সুতায় গাঁথবে। অর্থনীতিতে উন্মোচিত হবে নতুন দিগন্তের। সেতুর দুই পারে গড়ে উঠবে বিশ্বমানের পর্যটনকেন্দ্র, শিল্প-কারখানাসহ আধুনিক শহর। ব্যাপক কর্মসংস্থান হবে। প্রসার ঘটবে ব্যবসা-বাণিজ্যের।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা