kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

প্রধান বিচারপতির আহ্‌বান

সব অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইন পেশার সুমহান মর্যাদা রক্ষা করতে সব অনিয়মের বিরুদ্ধে বার (আইনজীবী) ও বেঞ্চকে (বিচারপতি) সোচ্চার থাকতে হবে। প্রতিটি মামলা পরিচালনায় তাঁর শিক্ষা, মেধা এবং বিচক্ষণতার প্রয়োগ হতে হবে। জেনে-শুনে মামলার ঘটনা বিকৃতভাবে উপস্থাপন করা উচিত নয়। সঠিক সাক্ষ্য-প্রমাণ এবং আইনি বিশ্লেষণের মাধ্যমে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে আদালতকে সহায়তা করাই মূল উদ্দেশ্য হতে হবে।

গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলএলএম ল’ ইয়ার্স অ্যাসোসিয়েশন (ডুলা) আয়োজিত নবীনবরণ, ফাগুন উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি। সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট এ কে এম ফয়েজের সভাপতিত্বে অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার, ডুলার প্রতিষ্ঠাতা সভাপতি ও বিচারপতি এ কে এম আব্দুল হাকিম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন প্রমুখ বক্তৃতা করেন।

প্রধান বিচারপতি বলেন, একজন আইনজীবীর জীবন কখনই মসৃণ নয়। বিভিন্ন চড়াই-উত্রাই পেরিয়ে তাঁকে সাফল্যের শিখরে পৌঁছতে হয়। এ জন্য তাঁর প্রয়োজন নিষ্ঠা, সময়ানুবর্তিতা, ধৈর্য, সততা, পরিশ্রম এবং নিরন্তর অধ্যয়ন। প্রধান বিচারপতি তাঁর বক্তব্যে ভাষাসৈনিক এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, ‘যাঁদের রক্তের বিনিময়ে আমরা মাতৃভাষায় কথা বলতে পারছি তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা।’

মন্তব্য



সাতদিনের সেরা