kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে কপি রাইট আইনে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন চিত্রশিল্পী ফারুক হোসাইন। গতকাল রবিবার দুপুরে চিত্রশিল্পী ফারুক ময়মনসিংহ প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মামলায় অভিযোগ করা হয়েছে, কোনো ধরনের কৃতজ্ঞতা প্রকাশ ছাড়াই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন স্মারকগ্রন্থে কর্তৃপক্ষ বাদীর আঁকা নজরুলের ছবি প্রকাশ করেছে। আর ছবি উল্টো করে ছাপানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চিত্রশিল্পী ফারুক হোসাইন বলেন, ২০১৭ সালের ১৯ এপ্রিল নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে একটি স্মারকগ্রন্থ প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে স্মারকগ্রন্থটির প্রথম পৃষ্ঠায় কবি নজরুল ইসলামের একটি ছবি ছাপা হয়। এ ছবিটি তাঁর নিজের আঁকা। কিন্তু ছবিটি ছাপা হয় উল্টো করে। ভেতরের পৃষ্ঠাগুলোতেও উল্টো করে ছাপা হয়। এতে তাঁর নামটিও উল্টে যায়। এ ছাড়া ছবিটি প্রকাশিত হলেও কর্তৃপক্ষ কোথাও শিল্পীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেননি।

শিল্পী ফারুক হোসাইন আরো বলেন, তিনি মামলা করার আগে উকিল নোটিশ পাঠিয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর। কিন্তু কোনো জবাব পাননি। এরপর তিনি বাধ্য হয়ে গত ১৪ ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলা জজ আদালতে মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি গ্রহণ করে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির তারিখ ধার্য করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা