kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

ধর্ম প্রতিমন্ত্রী বললেন

তুলনামূলকভাবে এ বছর হজের খরচ কমেছে

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, টাকার পরিমাণ বেশি দেখা গেলেও তুলনামূলকভাবে গত বছরের চেয়ে এ বছর হজের ব্যয় ২৪ হাজার ৪১০ টাকা কমেছে। তিনি আরো বলেন, ‘সৌদি সরকার ব্যয় বাড়িয়ে দেওয়ায় আমাদের টাকার পরিমাণ কিছু বেড়েছে। তবে অন্যান্য বছরের স্বাভাবিক ব্যয় বৃদ্ধির সঙ্গে তুলনা করলে এ বছর প্রকৃত হিসাবে হজের ব্যয় বাড়েনি, বরং কমেছে।’

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল মঙ্গলবার প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন খরচ হবে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-২-এর সমান। কোনোভাবেই এর নিচে নেওয়া যাবে না। কারণ টাকা কম নেওয়া হলে হজযাত্রীদের সেবার মান কমে যাবে। হজযাত্রীরা ভোগান্তিতে পড়বে। যা কোনোভাবেই সহ্য করা হবে না। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, গত বছর প্যাকেজ-১-এর হজযাত্রীদের সর্বসাকুল্য ব্যয় নির্ধারণ করা হয়েছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। এ বছর হজযাত্রীদের বিমান ভাড়া হিসেবে প্রস্তাব করা হয়েছিল এক লাখ ৪৮ হাজার ১৯১ টাকা। যা গত বছরের তুলনায় বিশ হাজার টাকা বেশি। এ ছাড়া এ বছর সৌদি আরব সরকার কর্তৃক কর বাড়ানো হয়েছে ২৪ হাজার ৯৮১ টাকা। এসব কিছু হিসাব করে চলতি বছর প্যাকেজ-১-এর হজযাত্রীদের জন্য সর্বমোট খরচ প্রস্তাব করা হয়েছিল চার লাখ ৪২ হাজার ৯১০ টাকা। কিন্তু মন্ত্রিপরিষদের বৈঠকে প্যাকেজ-১-এর হজযাত্রীদের জন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে চার লাখ ১৮ হাজার ৫১৬ টাকা। এই হিসাবে গত বছরের তুলনায় এ বছর ২৪ হাজার ৪১০ টাকা ব্যয় কমেছে।

প্রতিমন্ত্রী বলেন, গত বছর প্যাকেজ-২-এর হজযাত্রীদের ব্যয় হয়েছিল তিন লাখ ৩১ হাজার টাকা।  এ বছর হজযাত্রীদের বিমান ভাড়া  প্রস্তাব করা হয়েছিল এক লাখ ৪৮ হাজার টাকা, যা গত বছরের তুলনায় বিশ হাজার টাকা বেশি। এর সঙ্গে সৌদি সরকার কর্তৃক কর বাড়ানো হয়েছে ১৯ হাজার ৩৫ টাকা। এই হিসাব ধরে এ বছর প্যাকেজ-২-এর হজযাত্রীদের জন্য সর্বমোট খরচ প্রস্তাব করা হয়েছিল তিন লাখ ৭০ হাজার ৩৯৫ টাকা। কিন্তু মন্ত্রিপরিষদ প্যাকেজ-২-এর হজযাত্রীদের জন্য ব্যয় নির্ধারণ করেছে তিন লাখ ৪৪ হাজার টাকা। ফলে তুলনামূলকভাবে গত বছরের চেয়ে ২৬ হাজার ৩৯৫ টাকা ব্যয় কমেছে।

মন্তব্য



সাতদিনের সেরা