kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

আইন মানতে সুপ্রিম কোর্টের নির্দেশ

দুই বছরের কম সাজা হলে সংশোধনকেন্দ্রে পাঠান

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোনো ফৌজদারি অপরাধে প্রথমবার সাজা হয়েছে এবং দুই বছরের বেশি সাজা হয়নি—এমন আসামিকে কারাগারে না পাঠিয়ে বাইরে রেখে সংশোধনের সুযোগ দিতে বিদ্যমান একটি আইন ঠিকভাবে পালনের নির্দেশ দিয়ে আদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। দেশের সব অধস্তন ফৌজদারি আদালতের বিচারকদের উদ্দেশে নির্দেশনাটি জারি হয়। এতে বলা হয়েছে, এ আইন ইচ্ছাকৃতভাবে অবজ্ঞা করা বা প্রয়োগ না করা অসদাচরণের শামিল।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন গতকাল মঙ্গলবার এ আদেশ জারি করেন। দেশের কারাগারে আসামির সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাওয়া এবং কারাগারের পরিবেশসহ সমাজে নেতিবাচক প্রভাব পড়ার প্রেক্ষাপটে এই আইন বাস্তবায়ন করতে বলা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। এই আদেশ প্রতিপালনে কোনো বিচারকের অনীহা বা গাফিলতি থাকলে কিংবা কোনো অসুবিধা দেখা দিলে বিষয়টি সুপ্রিম কোর্টের নজরে আনতে স্থানীয় কর্তৃপক্ষকে বলা হয়েছে।

আদেশে বলা হয়, ফৌজদারি বিচারব্যবস্থার মাধ্যমে অপরাধীকে সব ক্ষেত্রেই সাজা আরোপ করা আইন সমর্থন করে না। সাজা দেওয়ার অন্যতম উদ্দেশ্য হলো সংশোধনমূলক। কোনোভাবেই সেটা প্রতিহিংসামূলক নয়। আদেশে বলা হয়, দণ্ডিত অপরাধীদের সমাজের মূলস্রোতে পুনর্বাসন ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অধস্তন ফৌজদারি আদালতসমূহকে উল্লেখিত আইন প্রতিপালন করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা