kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

তরুণ তিন কবির বইয়ের প্রাণবন্ত প্রকাশনা উৎসব

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তরুণ তিন কবির বইয়ের প্রাণবন্ত প্রকাশনা উৎসব

জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স মিলনায়তনে গতকাল সন্ধ্যায় তরুণ তিন কবির বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। ছবি : কালের কণ্ঠ

মানুষ যখন কষ্ট পায় তখন কষ্ট লাঘব করার জন্য ভিন্ন পন্থা খোঁজে এবং সেই কষ্ট ভুলতে চেষ্টা করে। কবিতার পেছনে গল্প থাকে, যে গল্প আমাদের জীবনেরই। জীবনের সেই গল্পই তরুণ তিন কবির ইংরেজি ভাষায় লেখা কবিতার উপজীব্য। গতকাল রবিবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স মিলনায়তনে এই তিন কবির কবিতার বইয়ের প্রকাশনা উৎসব হয়ে গেল।

শায়রা আফরিদা ঐশীর ‘অন ডেইজ লাইক দিস’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান জার্নিম্যান বুকস। রাহুল হকের ‘ফাইন্ডিং চি’ এবং মুগ্ধ চন্দ্রিকার ‘স্টিজিয়ান সেরেন্ডিপিটি’ বই দুটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স।

কবি রাজু আলাউদ্দিনের উপস্থাপনায় অনুষ্ঠানে তরুণ এই তিন কবির সঙ্গে গল্পে মেতে ওঠেন অতিথিরা।

শায়রা আফরিদা ঐশী, রাহুল হক ও মুগ্ধ চন্দ্রিকা তাঁদের কবিতা লেখার অনুভূতি, কেন কবিতা লেখা, কবিতা ও সমকালীন শিল্প-সাহিত্য নিয়ে তাঁদের উপলব্ধি, ভাবনা আর দায়বদ্ধতার কথাও মন খুলে বলেন।

একই সুরে তাঁরা যে কথাটি বলার চেষ্টা করেছেন তা হলো, ইংরেজি কবিতার মাধ্যমে মানুষের বিচিত্র উপলব্ধি, বিষয়ের বৈচিত্র্য আর উপস্থাপনার মুনশিয়ানায় বাংলা কবিতাকে তাঁরা বিশ্বসাহিত্যে একটি স্বতন্ত্র অবস্থানে নিয়ে যেতে চান।

মন্তব্য



সাতদিনের সেরা