kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

প্রধানমন্ত্রীকে কিমিয়াও ফ্যান

বিশ্বব্যাংকের সহযোগিতা চলবে

কালের কণ্ঠ ডেস্ক   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ, নেপাল ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের বিদায়ী আবাসিক পরিচালক কিমিয়াও ফ্যান বলেছেন, বিশ্বব্যাংক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে। গতকাল রবিবার সন্ধ্যায় কিমিয়াও ফ্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদ ভবনে বিদায়ী সাক্ষাৎকালে এ আশ্বাস দেন।

বিশ্বব্যাংকের আবাসিক পরিচালক গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসাধারণ আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। কিমিয়াও ফ্যান দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন। আলোচনায় রোহিঙ্গা ইস্যুও উঠে আসে।

প্রধানমন্ত্রী বলেন, জনগণের প্রতি তাঁর সরকারের অঙ্গীকার সামগ্রিক। তিনি বলেন, ‘আমরা সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করতে চাই।’

রোহিঙ্গা প্রত্যাবাসনপ্রক্রিয়া বেগবান করার আহ্বান জাপানের : এদিকে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনপ্রক্রিয়া বেগবান করার ওপর গুরুত্ব আরোপ করে জাপান বলেছে, এ প্রক্রিয়া বিলম্বিত করা যায় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) কুষ্ঠ নির্মূলবিষয়ক শুভেচ্ছা দূত ও মিয়ানমারে জাতীয় মীমাংসা বিষয়ক জাপান সরকারের বিশেষ দূত ইওহেই সাসাকাওয়া বলেন, ‘রোহিঙ্গা ইস্যু একটি জটিল পরিস্থিতিতে রূপ নিয়েছে।’

ইওহেই সাসাকাওয়া গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদ ভবনে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে এ মন্তব্য করেন। সূত্র : বাসস।

মন্তব্য



সাতদিনের সেরা