kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

প্রধানমন্ত্রীর জার্মানি ও আরব আমিরাত সফরের প্রস্তুতি

কূটনৈতিক প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের প্রস্তুতি চলছে। দুটি নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে তিনি ওই সফর করতে পারেন। শেষ পর্যন্ত চূড়ান্ত হলে এটিই হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলতি মেয়াদে প্রথম বিদেশ সফর।

জানা গেছে, আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলন অনুষ্ঠিত হবে। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের আবুুধাবিতে ১৬ ফেব্রুয়ারি আন্তর্জাতিক প্রতিরক্ষা সম্মেলন এবং ১৭ থেকে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী অনুষ্ঠিত হবে। দুটি অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছিলেন। এবারের সম্মেলনে ২৫ জনেরও বেশি রাষ্ট্র/সরকারপ্রধান অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া বিভিন্ন দেশের অর্ধশতাধিক পররাষ্ট্রমন্ত্রী/প্রতিরক্ষামন্ত্রীও সম্মেলনে যোগ দিতে পারেন। সম্মেলনের ফাঁকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক আয়োজনের চেষ্টা চলছে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতে প্রধানমন্ত্রীর সম্ভাব্য সফরের সময় ওই দেশটির শীর্ষ প্রতিনিধিদের সঙ্গেও বৈঠকের চেষ্টা চলছে বলে জানা গেছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা