kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

জাতীয় ভোটার দিবস উদ্‌যাপন কর্মসূচি চূড়ান্ত

বিশেষ প্রতিনিধি   

২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গণতন্ত্র, নির্বাচন এবং ভোটাধিকার বিষয়ে জনসাধারণ ও  তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য নির্বাচন কমিশন দেশে প্রথমবারের মতো আগামী ১ মার্চ দেশব্যাপী জাতীয় ভোটার দিবস পালন করতে যাচ্ছে। এ লক্ষ্যে ব্যাপক প্রস্তুতিও শুরু হয়ে গেছে। গতকাল রবিবার নির্বাচন কমিশন সচিবালয়ে সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে চূড়ান্ত কর্মসূচি গ্রহণ করা হয়।

সভা শেষে হেলালুদ্দীন আহমদ কালের কণ্ঠকে  বলেন, এ দিবসটি পালনের জন্য সারা দেশে র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। সার্ভার স্টেশনগুলোতে হবে ইভিএম মেলা। একই সঙ্গে ওই দিন থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজও শুরু হবে।

এদিকে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অর্থবছরে উৎসব-অনুষ্ঠান খাতের জন্য নির্বাচন কমিশনের জন্য বরাদ্দ রয়েছে এক কোটি ২১ লাখ ৯ হাজার টাকা। এর মধ্যে সচিবালয়ের জন্য এক কোটি, আঞ্চলিক কার্যালয়গুলোর জন্য তিন লাখ ৩২ হাজার এবং জেলা কার্যালয়গুলোর জন্য ১৭ লাখ ৭৭ হাজার টাকা। এই বরাদ্দ সমন্বয় করে জাতীয় ভোটার দিবস উদ্যাপনে ব্যয় হতে পারে।

গতকালের সভার কার্যপত্র থেকে জানা যায়, দিবসটি উদ্যাপনে নির্বাচন কমিশনের কর্মসূচির মধ্যে রয়েছে ২৮ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত নির্বাচন ভবন এবং সব সার্ভার স্টেশনে আলোকসজ্জা; ১ মার্চ সংসদ ভবনের সামনে থেকে নির্বাচন ভবন পর্যন্ত বিএনসিসি, রোভার স্কাউটস, গার্লস গাইড এবং কলেজের ছাত্র-ছাত্রীর মাধ্যমে র‌্যালির আয়োজন; ভোটার দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরতে নির্বাচন ভবন, আঞ্চলিক ও জেলা সার্ভার স্টেশনগুলোতে আলোচনা অনুষ্ঠানের আয়োজন। নির্বাচন কর্মকর্তাদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টির জন্য নির্বাচন কমিশন সচিবালয়, আঞ্চলিক ও জেলা কার্যালয়ে শ্রেষ্ঠ তিনজন করে কর্মকর্তাকে পুরস্কৃত করা হবে। দিনব্যাপী নির্বাচন ভবন এবং সব সার্ভার স্টেশনে স্বল্প পরিসরে ইভিএম প্রদর্শনের ব্যবস্থা এবং একই সঙ্গে কিছু সংখ্যক ভবিষ্যৎ ভোটারের নাম নিবন্ধনের ব্যবস্থা করা হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা