kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

পল্টনে বোমা হামলার বিচার বিলম্বে ক্ষোভ সিপিবি নেতাদের

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পল্টনে বোমা হামলার ১৮তম বার্ষিকী পালনে গতকাল রবিবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতারা ক্ষোভ প্রকাশ করেছেন এ ঘটনার বিচার বিলম্বিত হওয়ায়। ষড়যন্ত্রের রাজনীতি বন্ধের জন্য যেসব হত্যাকাণ্ডের বিচার হওয়া প্রয়োজন, সেসব হত্যাকাণ্ডের বিচার হয় না বলে মন্তব্য করেছেন নেতারা।

রাজধানীর পল্টন ময়দানে ২০০১ সালের ২০ জানুয়ারি সিপিবির মহাসমাবেশে বোমা হামলার ঘটনা ঘটে। সে সময় পাঁচজন নিহত ও শতাধিক নেতাকর্মী আহত হয়। শোকাবহ এ দিনটি স্মরণে সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদিতে গতকাল পুষ্পমাল্য অর্পণ করে নেতাকর্মীরা। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বক্তৃতা করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, উপদেষ্টা মনজুরুল আহসান খান ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম। অনুষ্ঠান পরিচালনা করেন সাবেক ছাত্রনেতা শরিফুজ্জামান শরিফ। সমাবেশ শেষে গণসংগীত পরিবেশিত হয়।

বিলম্বিত বিচার নিয়ে ক্ষোভ প্রকাশ করে সমাবেশে নেতারা বলেন, হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতি এখনো বন্ধ হয়নি। এ অবস্থা থেকে মুক্তির জন্য দুর্নীতি, লুটপাট ও সাম্প্রদায়িকতাকে পরাজিত করে গণতন্ত্র ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে হবে। ক্ষমতায় যাওয়া ও ক্ষমতায় থাকার জন্য বিভিন্ন হত্যাকাণ্ডের বিচার হয়। কিন্তু ষড়যন্ত্রের রাজনীতি বন্ধের জন্য যেসব হত্যাকাণ্ডের বিচার হওয়া প্রয়োজন, সেসব হত্যাকাণ্ডের বিচার হয় না।

দিবসটি স্মরণে পল্টনের স্মৃতিস্তম্ভে আরো  শ্রদ্ধা নিবেদন করেছে বাম গণতান্ত্রিক জোট, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদসহ (মার্ক্সবাদী) বিভিন্ন সংগঠন।

মন্তব্য



সাতদিনের সেরা