kalerkantho

শনিবার । ১৬ নভেম্বর ২০১৯। ১ অগ্রহায়ণ ১৪২৬। ১৮ রবিউল আউয়াল ১৪৪১     

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ

রিট আবেদন আবার হাইকোর্টে উপস্থাপন শুনানি আজ

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদন আবার হাইকোর্টে উপস্থাপন করা হয়েছে। বিচারপতি শেখ হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে গতকাল রবিবার তা উপস্থাপন করা হয়। আদালত আজ সোমবার শুনানির দিন ধার্য করেছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন গত ১৫ জানুয়ারি এই রিট আবেদন দাখিল করেন। গত ১৬ জানুয়ারি এই রিট আবেদনের ওপর বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে শুনানি হয়। পরিদন ১৭ জানুয়ারি রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেন আদালত। এ অবস্থায় গতকাল বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন বেঞ্চে আবেদনটি উপস্থাপন করা হয়।

নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথ বাতিল করে নতুন করে গেজেট প্রকাশের দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), জাতীয় সংসদের স্পিকার ও মন্ত্রিপরিষদসচিবের কাছে পাঠানো আইনি নোটিশের জবাব না পেয়ে এ রিট আবেদন করা হয়। অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন গত ৮ জানুয়ারি এ আইনি নোটিশ পাঠিয়েছিলেন। এ নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়। বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-১ আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে পরাজিত হন। এ নির্বাচনে প্রচারণা চালাতে গিয়ে তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন।

রিট আবেদনকারীর আইনজীবীর দাবি, সংবিধানের ৭২(৩) অনুচ্ছেদ অনুযায়ী দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে ২৯ জানুয়ারি। অথচ দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। এটি সংবিধানের ১২৩(৩) ও ১৪৮(৩) অনুচ্ছেদের লঙ্ঘন।

মন্তব্য



সাতদিনের সেরা