kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

সংরক্ষিত নারী আসন

আওয়ামী লীগের আরো ৪২৬ মনোনয়ন ফরম বিক্রি

কিনেছেন নায়িকা মৌসুমী, অরুণা বিশ্বাস ও তারিন

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আওয়ামী লীগের আরো ৪২৬ মনোনয়ন ফরম বিক্রি

সংসদে সংরক্ষিত নারী আসনে প্রার্থিতার জন্য গতকাল আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন অভিনেত্রীরা। ছবি : কালের কণ্ঠ

জাতীয় সংসদের সংরক্ষিত আসনের জন্য দ্বিতীয় দিনে গতকাল বুধবার আরো ৪২৬ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। প্রথম দিন মঙ্গলবার ৬২৪টি দলীয় ফরম বিক্রি হয়েছিল। এ নিয়ে দুই দিনে এক হাজার ৫০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সকাল ১০টা থেকে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া শুরু হয়। সংরক্ষিত আসনে এমপি হতে এদিন মনোনয়ন ফরম কিনেছেন চিত্রনায়িকা মৌসুমী, অরুণা বিশ্বাস ও অভিনেত্রী তারিন। এ ছাড়া দুই দিনে এক হাজার ৫০ জন মনোনয়নপ্রত্যাশীর মধ্যে তৃতীয় লিঙ্গের আটজন আওয়ামী লীগের মনোনয়ন কিনেছেন। প্রতিটি ফরমের মূল্য ৩০ হাজার টাকা ধরে এই খাত থেকে এ পর্যন্ত তিন কোটি ১৫ লাখ টাকা আয় করেছে দলটি। সংরক্ষিত আসনের এই মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান কার্যক্রম চলবে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

গতকাল সকালে মনোনয়ন ফরম বিতরণ ও জমাদান কার্যক্রম মনিটরিং করতে যান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মনিটরিং শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, রাজপথের আন্দোলন-সংগ্রামে যাঁরা অগ্রণী ভূমিকা পালন করেছেন, দলের জন্য যাঁরা ত্যাগ স্বীকার করেছেন, মনোনয়নে তাঁরা অগ্রাধিকার পাবেন। ওবায়দুল কাদের আরো বলেন, ‘আমাদের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তেমনি অর্ধেক ভোটারও নারী। ৩০ ডিসেম্বরের নির্বাচনে নারীরা অগ্রণী ভূমিকা পালন করেছে। নির্বাচিত প্রতিনিধি হতে জনগণের খেদমত করার জন্য তাদেরও আকাঙ্ক্ষা থাকে। তারাও সংসদে যেতে চায়। এ কারণে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পাওয়ার জন্য তারাও অনেক আগ্রহী। ফলে উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম বিক্রি হচ্ছে।’

সংরক্ষিত আসনে ছোট ও বড় পর্দা এবং সংগীতাঙ্গনের অনেকেই আওয়ামী লীগের মনোনয়ন কিনছেন। তারকাদের মধ্যে গত দুই দিনে যাঁরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাঁরা হলেন—সারাহ বেগম কবরী, সুজাতা, মৌসুমী, ফালগুনী হামিদ, সুবর্ণা মুস্তাফা, অঞ্জনা, দিলারা, অরুণা বিশ্বাস, শমী কায়সার, রোকেয়া প্রাচী, শাহনূর, অপু বিশ্বাস, তারিন ও জ্যোতিকা জ্যোতি।

মনোনয়নপ্রত্যাশী এই তারকাদের বিষয়ে গতকাল ওবায়দুল কাদের বলেন, রাজপথে আন্দোলন-সংগ্রাম ছাড়াও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরাও নির্বাচনকে সামনে রেখে কাজ করেছেন। তাঁরা সারা দেশে ভালো ভূমিকা রেখেছেন। সে জন্য তাঁদেরও মূল্যায়ন করতে হবে।

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য নারী প্রার্থীদের পাশাপাশি ফরম সংগ্রহ করেছেন তৃতীয় লিঙ্গের আটজন। তৃতীয় লিঙ্গের মনোনয়ন সংগ্রহকারীদের মধ্যে রয়েছেন গত সেপ্টেম্বরে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করা ময়ূরী ও চট্টগ্রামের ফালগুনী। সরকার হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেওয়ায় পর গত ১৬ সেপ্টেম্বর তারা সংসদ ভবনে গিয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছিল। এরপর থেকেই প্রতিটি বিভাগের জন্য একজন করে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিকে সংসদে রাখার দাবি তোলে তারা। এরই ধারাবাহিকতায় এবার আওয়ামী লীগের মনোনয়ন কিনলেন তাঁরা।

গতকাল মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুলতানা রাজিয়া পান্না, যুব মহিলা লীগের সহসভাপতি আদিবা আনজুম মিতা, আওয়ামী লীগ নেত্রী অ্যাডভোকেট পূর্ণিমা ভট্টাচার্য প্রমুখ মনোনয়নপত্র সংগ্রহ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা