kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

সুবর্ণচরে গণধর্ষণ

মানবাধিকার কমিশনের প্রতিবেদন রহস্যজনক বলল এইচআরএফবি

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নোয়াখালীর সুবর্ণচরে গণধর্ষণের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত প্রতিবেদনে ভোট দেওয়ার সঙ্গে সম্পর্ক না পাওয়া রহস্যজনক ও কমিশনের আত্মঘাতীমূলক কাজ বলে আখ্যায়িত করেছে দেশের বেসরকারি মানবাধিকার সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)। কমিশনের এ রকম কর্মকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি। একই সঙ্গে কমিশনের ওই প্রতিবেদন দ্রুত প্রত্যাহার করে কমিশনের চেয়ারম্যানকে ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করার আহ্বান জানানো হয়েছে।

গতকাল বুধবার এইচআরএফবির স্টিয়ারিং কমিটির সদস্য মানবাধিকারকর্মী জাকির হোসেন স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে এইচআরএফবি বলেছে, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন নোয়াখালীর সুবর্ণচরে গণধর্ষণ ও মারধরের শিকার হওয়া নারী শুরু থেকেই অভিযোগ করে এসেছেন নির্বাচনের দিন নৌকা প্রতীকে ভোট দিতে রাজি না হওয়ায় স্থানীয় আওয়ামী লীগ সমর্থকদের একটি দল রাতে তাঁর বাড়িতে এসে তাঁকে মারধর ও ধর্ষণ করে। কিন্তু জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটি যে প্রতিবেদন জমা দিয়েছে, সেখানে তারা উল্লেখ করেছে গণধর্ষণ ও মারধরের অভিযোগের সত্যতা পাওয়া গেলেও এ ঘটনার সঙ্গে নির্বাচনে ভোট দেওয়ার কোনো সম্পর্ক তদন্তকালে কমিটি খুঁজে পায়নি।’

এইচআরএফবি মনে করছে, এ প্রতিবেদন প্রকৃত সত্য তুলে আনতে সমর্থ হয়নি। ফোরাম সরকারের কাছে দাবি জানাবে, নাগরিক সমাজের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট আরো কয়েকটি সংস্থাকে সম্পৃক্ত করে একটি যৌথ তদন্ত কমিটি গঠন করার জন্য। একই সঙ্গে এইচআরএফবি এ প্রতিবেদন যারা তৈরি করেছে এবং যারা অনুমোদন করেছে, তদন্তসাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।

বিবৃতিতে এইচআরএফবি বলেছে, ‘ফোরাম দৃঢ়ভাবে বিশ্বাস করে, নির্বাচনের সময় এ ধরনের ন্যক্কারজনক ঘটনা প্রতিহত করতে এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার নিশ্চিত হওয়া অত্যাবশ্যকীয়।’

মন্তব্য



সাতদিনের সেরা