kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

অ্যাপভিত্তিক পরিবহনসেবা

নিবন্ধনে ছয় শর্ত শিথিল চায় বিআরটিএ

নিজস্ব প্রতিবেদক   

১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারি নীতিমালা থাকার পরও অ্যাপভিত্তিক পরিবহনসেবা পরিচালনার নিবন্ধন এখনো শুরু করেনি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ। তবে যাত্রীদের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ ছয়টি শর্ত আপাতত অকার্যকর রেখে নিবন্ধন শুরু করার জন্য বিআরটিএ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে বলে জানা গেছে। মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর দ্রুত নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে বিআরটিএর সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানিয়েছেন। 

কর্মকর্তারা বলছেন, যাত্রীর লোকেশন মনিটরিং পুলিশের সঙ্গে সমন্বয়ের শর্তসহ নীতিমালার ছয়টি বিষয় আপাতত কার্যকর না করার পক্ষে বিআরটিএ। শর্তের  মধ্যে আরো আছে ‘এসওএস’ সুবিধা, রাইড শেয়ারিং অ্যাপস প্রতিষ্ঠান ও বিআরটিএর ওয়েবসাইটে অভিযোগ দাখিল ও নিষ্পত্তির ব্যবস্থা, যাচাই করা জাতীয় পরিচয়পত্রের অনুলিপি, প্রতিটি রাইড পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ থেকে নজরদারি, পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জরুরি বার্তা ও সংকেত পাঠানোর জন্য ওয়েবপোর্টাল স্থাপন ও ডাটাবেজ সংরক্ষণ। এই বিষয়গুলো নীতিমালায় থাকলেও তা বিআরটিএর পক্ষ থেকে আপাতত অনুসরণ না করার পক্ষে মতামত দেওয়া হয়েছে। জানা গেছে, ব্যক্তিগত মোটরযান নিবন্ধনের কমপক্ষে এক বছর অতিক্রান্ত না হলে রাইড শেয়ারিং সার্ভিসে দেওয়া যাবে না বলে নীতিমালার যে শর্ত দেওয়া হয়েছে তা কার্যকর থাকবে।

বিআরটিএর রাইড শেয়ারিং সেল জানায়, উবার, পাঠাও, সহজ, রাইডার, আকাশ টেকনোলজি, রিং টেকনোলজিসহ ১০টি অ্যাপস নিবন্ধনের জন্য আবেদন করেছিল। ঢাকায় উবার, পাঠাও, সহজসহ বিভিন্ন প্রতিষ্ঠান সক্রিয় রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা