kalerkantho

মঙ্গলবার । ২৭ শ্রাবণ ১৪২৭। ১১ আগস্ট ২০২০ । ২০ জিলহজ ১৪৪১

আসামের সাবেক মুখ্যমন্ত্রী

নাগরিকত্ব বিল ঢাকা-দিল্লি সম্পর্ক নষ্ট করবে

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে নাগরিকত্ব (সংশোধন) বিল-২০১৬-কে ঘিরে বাংলাদেশ-ভারত সুসম্পর্ক নষ্ট হওয়ার আশঙ্কা করেছেন আসামের সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। গতকাল শনিবার এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ আশঙ্কার কথা জানান।

তরুণ গগৈ বলেন, বিজেপির কেন্দ্রীয় ও আসাম রাজ্যের নেতারা ওই বিলকে যেভাবে তুলে ধরছেন এর পরিণতি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নষ্ট ছাড়া আর কিছু হতে পারে না। এই বিলটির পক্ষে সাফাই গাইতে গিয়ে বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের অভিযোগ করা হচ্ছে। বাংলাদেশে অসাম্প্রদায়িকতা সমুন্নত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তা এখানে হেয় করা হচ্ছে বলেও জানান গগৈ।

আসামের সাবেক ওই মুখ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমান সরকার ভারতকে অত্যন্ত সহযোগিতা দিয়ে আসছে। সীমান্তজুড়ে সন্ত্রাসীদের শিবিরের বিরুদ্ধে শেখ হাসিনার কাজ করার সিদ্ধান্তের কারণেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলে শান্তি এসেছে।

তিনি বলেন, শেখ হাসিনার বাংলাদেশে হিন্দুরা নিরাপদ। প্রতিবছর এ দেশে দুর্গাপূজার পরিধি বাড়ছে। অথচ অপ্রয়োজনীয়ভাবে বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের বদনাম করা হচ্ছে।

২০০১ থেকে ২০১৬ সাল পর্যন্ত আসামে ১৫ বছর মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তরুণ গগৈ। তিনি তাঁর সেই অভিজ্ঞতার আলোকে বলেন, ধর্মীয় নিপীড়নের কারণে একজন বাংলাদেশিও নাগরিকত্বের জন্য ভারতে আসেনি।

মন্তব্য



সাতদিনের সেরা