kalerkantho

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ

ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে হাসিনা বেগম পুনর্বহাল

নিজস্ব প্রতিবেদক   

১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে হাসিনা বেগমকে পুনর্বহাল করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার এ তথ্য নিশ্চিত করেন।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে শিক্ষার্থী অরিত্রী আত্মহত্যার প্ররোচনার অভিযোগ ওঠার পর তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসকে অব্যাহতি দিয়ে হাসিনা বেগমকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু এক মাসের মাথায় গত ৫ জানুয়ারি তাঁকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। আবার এক সপ্তাহের মধ্যে ফের তাঁকেই দায়িত্ব ফিরিয়ে দিল পরিচালনা পরিষদ।

হাসিনা বেগমকে ফিরিয়ে আনার ব্যাপারে বিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করেছে, শিক্ষা মন্ত্রণালয়ের আদেশের কারণে সারা দেশে অধ্যক্ষ নিয়োগ বন্ধ থাকায় অব্যাহতি দেওয়া অধ্যক্ষকেই আবার দায়িত্ব ফিরিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটির গভর্নিং বডি। পাশাপাশি স্থায়ী অধ্যক্ষ নিয়োগে সহায়তা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়, অধিদপ্তর ও ঢাকা শিক্ষা বোর্ডকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গভর্নিং বডি।

গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, ‘১০ থেকে ১২ বছর ধরে স্থায়ী কোনো অধ্যক্ষ ছাড়াই ভারপ্রাপ্তদের দিয়ে চলছে প্রতিষ্ঠানটি। এতে শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ জন্য আমাদের শিক্ষক, অভিভাবক ও ছাত্রীরা একজন স্থায়ী অধ্যক্ষ নিয়োগ দেওয়ার দাবি করছে।’

আশরাফ তালুকদার বলেন, ‘আমরা চেয়েছিলাম সরকারি সব আইন মেনে একজন অধ্যক্ষ নিয়োগ দিতে। সে অনুসারে কার্যক্রমও চলেছে। যেহেতু ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগমও অধ্যক্ষ পদের জন্য একজন প্রার্থী, তাই নিয়োগের স্বচ্ছতার জন্য তাঁকে অব্যাহতি এবং আরেকজনকে দায়িত্ব দিয়েছিল গভর্নিং বডি। বডির সভায় সিদ্ধান্ত হয়েছিল, যদি শিক্ষা মন্ত্রণালয় স্থায়ী অধ্যক্ষ নিয়োগ অনুমোদন না করে তাহলে হাসিনা বেগমকে স্বপদে ফিরিয়ে আনা হবে। এ জন্য বৃহস্পতিবারের সভায় আমরা আগের সিদ্ধান্তই বাস্তবায়ন করেছি।’

মন্তব্য