kalerkantho

ত্রিপক্ষীয় বৈঠক শেষে শ্রমসচিব

গার্মেন্টের মজুরি কাঠামোয় ৩ গ্রেডে অসামঞ্জস্য রয়েছে

নিজস্ব প্রতিবেদক   

১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তৈরি পোশাক খাতের ঘোষিত মজুরিতে অসামঞ্জস্য রয়েছে বলে জানিয়েছেন মালিক, শ্রমিক ও সরকার গঠিত ত্রিপক্ষীয় পর্যালোচনা কমিটি। এই অসামঞ্জস্যতা দূর করতে কমিটি কাজ করছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান। গতকাল বৃহস্পতিবার বেতনের অসামঞ্জস্যতা পর্যালোচনায় গঠিত ত্রিপক্ষীয় কমিটির প্রথম বৈঠক শেষে আলোচনার অগ্রগতি তুলে ধরে এসব কথা বলেন শ্রমসচিব। তিনি বলেন, ঘোষিত মজুরি কাঠামোর সাতটি গ্রেডের মধ্যে ১, ২, ৬ ও ৭ নম্বর গ্রেড ঠিকই আছে। তবে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে কিছু সমস্যা আছে। সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

শ্রমসচিব বলেন, ‘সংশোধনে আমরা যে এক মাসের সময় চেয়েছি, সে সময়ও লাগবে না। তার আগেই যত দ্রুত সম্ভব অসামঞ্জস্যতা ঠিক করা হবে। এ জন্য কমিটিকে হয়তো আরো দু-একটি বৈঠক করতে হতে পারে। আগামী রবিবার আমরা আবারও বসব।’

বৈঠকের সিদ্ধান্তের কথা জানিয়ে শ্রমসচিব বলেন, পোশাক খাতে আন্দোলন প্রশমনে এখানে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। সেটি হচ্ছে আন্দোলন দানা বাঁধার আগে যদি কোনো শ্রমিকের কর্মস্থলে যেকোনো বিষয়ে অভাব-অভিযোগ থাকে, তার প্রতিকার চাইতে সরাসরি হটলাইনে ফোন করে জানাতে পারবেন। ২৪ ঘণ্টা এ হটলাইন চালু থাকবে। দ্রুত এই হটলাইন নম্বর বিভিন্ন এলাকায় মাইকিং করে দিয়ে দেওয়া হবে।

মন্তব্য