kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

টেকসই উন্নয়নে রাজউকের প্রকল্প বাস্তবায়ন কর্মশালাপ

নিজস্ব প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরিকল্পিত ভবন নির্মাণের মাধ্যমে ঢাকার টেকসই উন্নয়ন নিশ্চিত করতে অংশীজনদের সঙ্গে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত দুই দিনব্যাপী কর্মশালা শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে কর্মশালাটি শুরু হয়েছে। এতে বিশ্বব্যাংকের বিশেষজ্ঞদল, নগর পরিকল্পনাবিদ এবং রাজউকের সাবেক ও বর্তমান প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশ নেওয়া বিশেষজ্ঞরা জানান, ঢাকার স্থাপনা আরো টেকসই এবং দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে ছয়টি বিষয়ে এবং সংশ্লিষ্ট সব কয়টি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প তৈরি, পরিচালনা ও তা বাস্তবায়নের কৌশল নিয়ে আলোচনা হয়েছে কর্মশালার প্রথম দিনে। এদিন শহরের স্থিতিস্থাপকতা আনয়নে ভবন নির্মাণ কোড বাস্তবায়নের কৌশল সম্পর্কে আলোচনা করেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে নগর স্থিতিস্থাপকতা ইউনিটের (ইউআরইউ) জন্য ঢাকার বিদ্যমান সম্পদের দুর্বলতা মূল্যায়ন এবং অগ্রাধিকারভিত্তিক বিনিয়োগসংক্রান্ত বিষয়ে ধারণা দেওয়া হয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে।

ঢাকা শহরের ঝুঁকি সংবেদনশীল জমি কিভাবে ব্যবহার করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে প্রকল্প অনুমোদন এবং রক্ষণাবেক্ষণসহ যব কাজ অনলাইনে করার বিষয়ে প্রস্তাব করার পাশাপাশি নগর উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত সংস্থাগুলো রাজউকের অধীনে গবেষণা, প্রশিক্ষণ ও পরীক্ষার ল্যাবরেটরি সুবিধা এবং নকশা তৈরি করার বিষয়ে কথা বলেন বিশেষজ্ঞরা।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজউক চেয়ারম্যান মো. আব্দুর রহমান, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, আইইবির সাবেক সভাপতি অধ্যাপক ড. এম শামীম জেড বসুনিয়া, বিশ্বব্যাংকের সিনিয়র দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ স্বর্ণা কাজী প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা