kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মুক্তিযুদ্ধে হারানো স্বজনদের স্মরণ করল ‘নারীপক্ষ’

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



গান, কবিতা আর মোমবাতি প্রজ্বালনের মধ্য দিয়ে স্মরণ করা হলো মুক্তিযুদ্ধে হারানো স্বজনদের। গতকাল শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে ‘আলোর স্মরণে কাটুক আঁধার’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে উন্নয়ন সংগঠন ‘নারীপক্ষ’।

অনুষ্ঠানের শুরুতেই ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানের সঙ্গে মোমবাতি প্রজ্বালন করা হয়। এতে মানবিক বাংলাদেশ প্রতিষ্ঠার ঘোষণাপত্র পাঠ করেন নারীপক্ষের রেহানা সামদানী। পরে ‘ঐ মহাসিন্ধুর ওপার থেকে’ গান পরিবেশন করেন জাহিদ মামুন। ‘আমরা সবাই রাজা’ গান পরিবেশন করেন সুরতীর্থ। নবারুন ভট্টাচার্যের ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ না’ কবিতা আবৃত্তি করেন হুর-এ-জান্নাত। শহীদ কাদরীর ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’ কবিতা আবৃত্তি করেন ইকবাল আহমেদ। কবিতা ও গানের মাঝে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণা করেন বীরাঙ্গনা আনোয়ারা বেগম, মুক্তিযোদ্ধা এ টি এম ফজলুর রহমান ও মুক্তিযোদ্ধা কাজী নুরুল করিম দিলু।

মুক্তিযোদ্ধা কাজী নুরুল করিম দিলু বলেন, ‘মানবিক রাষ্ট্রের চেতনা নিয়েই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতার ৪৭ বছর পরে আবার মানবিক রাষ্টের জন্য দাবি তুলতে হচ্ছে। নতুন প্রজন্মকে এই মানবিক রাষ্ট্র ছিনিয়ে আনতে হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা