kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

রংপুরে আন্তর্জাতিক ছড়াকার সম্মেলন অনুষ্ঠিত

রংপুর অফিস   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রংপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক ছড়াকার সম্মেলন। ‘ছড়িয়ে ছড়ার ছড়ি, শুদ্ধ সমাজ গড়ি’ স্লোগান সামনে রেখে আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন জেলার শতাধিক ছড়াকারের পাশাপাশি ভারত, ভুটান ও নেপালের ছড়াকাররা অংশগ্রহণ করেন। ছড়া সংসদ রংপুর বিভাগীয় কমিটি এই সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গত শুক্রবার রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ছড়াকার সম্মেলনের দিনব্যাপী কার্যক্রম শুরু হয়। এরপর রংপুর টাউন হলে জাতীয় সংগীত পরিবেশনের পর সম্মেলনের উদ্বোধন করেন বাংলা ছড়াসাহিত্যের জীবন্ত কিংবদন্তি রফিকুল হক দাদুভাই। উদ্বোধন পর্বে বাংলাদেশ শিশু একাডেমি রংপুরের শিক্ষার্থীদের পরিবেশনায় দেশগানের নৃত্য ও ছড়াগান অনুষ্ঠিত হয়। পরে আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন শিশুসাহিত্যিক ও ছড়াকার আসলাম সানি। বিশেষ অতিথির বক্তব্য দেন কিশোরগঞ্জ ছড়া উৎসব পর্ষদের আহ্বায়ক আহমেদ উল্লাহ, ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান, আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি শ ম সামসুল আলম, আনন ফাউন্ডেশনের নজরুল ইসলাম নঈম, ছড়াকার ও সাংবাদিক অদ্বৈত মারুত ও মৌচাকের প্রধান উপদেষ্টা রেজাউল করিম মুকুল।

শুভেচ্ছা বক্তব্য দেন লেখক সংসদের সভাপতি মতিউর রহমান বসুনিয়া, আনোয়ারুল ইসলাম রাজু, প্রফেসর আতাহার আলী খান, প্রফেসর মোহাম্মদ শাহ আলম, মনজিল মুরাদ লাভলু, আফতাব হোসেন, এস এম সাথী বেগম, মাহবুবুল ইসলাম, নজরুল মৃধা, মতিয়ার রহমান ও কামরুজ্জামান দিশারী। সভাপতিত্ব করেন ছড়া সংসদ রংপুর বিভাগীয় কমিটির প্রধান উপদেষ্টা শহীদুর রহমান বিশু। সঞ্চালনা করেন রেজিনা সাফরিন।

পরে ছড়া সংসদ রংপুরের উপদেষ্টা এস এম খলিল বাবুর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে ছড়া পাঠ করেন প্রকৌশলী দেলোয়ার হোসেন, সুনীল সরকার, সিরাজুল ফরিদ, সরকার জসিম, আনিসুল হক, ফখরুল আনাম বেঞ্জু, ডা. মফিজুল ইসলাম মান্টু, এস এম সাথী বেগম, সোহানুর রহমান শাহীন ও সরকার বাবলু। বিদেশি অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন ভারতের মলয়চন্দ্র মুখোপাধ্যায়, সতীশ বিশ্বাস, ভুটানের নিকিতা প্রধান, নেপালের ভাবনা পখরেল ও সোনালী শ্রেষ্ঠা। শেষে রংপুর বিভাগে এ বছরের জন্য সম্মাননা প্রদান করা হয় রফিকুল হক দাদুভাইকে।

মন্তব্য



সাতদিনের সেরা