kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা

সীমা সরকার ও হাসান আহমেদ কিরণকে সম্মাননা

নিজস্ব প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সীমা সরকার ও হাসান আহমেদ কিরণকে সম্মাননা

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে গতকাল আলোচনাসভার পাশাপাশি সীমা সরকার ও হাসান আহমেদ চৌধুরী কিরণকে বিশেষ সম্মাননা দেয় পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি : কালের কণ্ঠ

প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা নিয়ে আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। গতকাল শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রতিবন্ধী সন্তানকে পরম আদরে গড়ে তোলার নিদর্শন হিসেবে বিবিসির জরিপে ১০০ সাহসী নারীর তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় অদম্য প্রতিবন্ধী শিক্ষার্থী হৃদয় সরকারের মা সীমা সরকার ও দৃষ্টিপ্রতিবন্ধীদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার কালের কণ্ঠ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি নাজমুস সাকিব।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিবেশকে প্রতিবন্ধীবান্ধব করে গড়ে তোলা হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় র‌্যাম্প তৈরি, ব্রেইল বই সরবরাহসহ প্রতিবন্ধীবান্ধব ক্লাসরুম তৈরির পরিকল্পনা রয়েছে। ড. আতিউর রহমান বলেন, প্রতিবন্ধী শিশুরা স্বর্গের সন্তান। তাদের প্রতি মানবিক আচরণ ও সুবিচার করতে হবে। কর্মমুখী শিক্ষার মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারার সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

ড. সাদেকা হালিম বলেন, সামাজিক বিজ্ঞান অনুষদেও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য যত দ্রুত সম্ভব আফিফা-সাদেকা স্মারক বৃত্তি প্রবর্তন করা হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রগ্রাম কো-অর্ডিনেটর নাজরানা ইয়াসমীন হীরা, এইটুআইয়ের পরামর্শক ভাস্কর ভট্টাচার্য্য, পিডিএফের ভাইস প্রেসিডেন্ট মামুনুর রশীদ ও পিডিএফের জেনারেল সেক্রেটারি মিসবাহুল আলম শহীদ।

মন্তব্য



সাতদিনের সেরা