kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

রেইন ট্রি হোটেলে ধর্ষণ

প্রধান আসামির জামিনে উদ্বেগ টিআইবির

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর বনানীর রেইন ট্রি হোটেলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণ মামলার প্রধান আসামির জামিনে মুক্তির পরিপ্রেক্ষিতে মামলাটির ন্যায়বিচারে আরো দীর্ঘসূত্রতার আশঙ্কা করে গভীর উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

গতকাল রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি এই উদ্বেগ জানিয়ে ব্যাপক আলোচিত এই মামলার বিচার দ্রুত সম্পন্ন করে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, আদালতে চার্জ গঠনের পর প্রায় দেড় বছর পার হলেও মামলার বিচার নিষ্পত্তি না হওয়া উদ্বেগজনক। বিচারকাজে দীর্ঘসূত্রতার সুযোগে সম্প্রতি এ মামলার প্রধান আসামিকে বিশেষ বিবেচনায় জামিন দেওয়া হয়েছে। অথচ মামলার ধরন অনুযায়ী ১৮০ কার্যদিবসের মধ্যে এর বিচারকাজ শেষ করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। তাই বিচার নিষ্পত্তিতে এই দীর্ঘসূত্রতা ও প্রধান আসামির জামিন প্রাপ্তি ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য কতটা সহায়ক সে প্রশ্ন থেকেই যায়।

ইফতেখারুজ্জামান আরো বলেন, ‘বিশেষ করে আমরা উদ্বিগ্ন এ কারণে যে গণমাধ্যম সূত্রের তথ্য অনুযায়ী, এ বছরের মাঝামাঝি এ মামলার বিচারিক আদালত পরিবর্তন হয়েছে এবং সম্প্রতি মামলার প্রধান আসামির জামিনের আগে আগে সংশ্লিষ্ট আদালতের বিচারককে বদলি করা হয়েছে। এমন বাস্তবতায় ন্যায়বিচার প্রতিষ্ঠার সদিচ্ছা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। বিচারকের বদলি ও তার পরপরই জামিনের ঘটনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদিচ্ছার ঘাটতির পরিচায়ক বলেও মনে করছে টিআইবি।’ সংস্থাটি অবিলম্বে এ মামলার বিচারকাজ শেষ করে আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

মন্তব্য