kalerkantho


নির্বাচন পর্যবেক্ষণ

২১ নভেম্বরের মধ্যে জানাতে হবে ইসিকে

বিশেষ প্রতিনিধি   

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০



যেসব পর্যবেক্ষক সংস্থা একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে চায়, তাদের আগামী ২১ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করতে হবে। আর বিদেশি পর্যবেক্ষকরা পর্যবেক্ষণ করতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের আবেদন যাচাই করে ভিসাপ্রক্রিয়ায় সহায়তা করবে।

এ বিষয়ে গতকাল শনিবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, দেশি পর্যবেক্ষকদের কাছ থেকে এ নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। বিদেশি পর্যবেক্ষকদের জন্য আলাদা কোনো আবেদন আহ্বান করা হবে না। তবে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনের সংগঠন ফেমবুসার সদস্য হিসেবে প্রতি রাষ্ট্র থেকে দুই থেকে তিনজন প্রতিনিধি পাঠানোর জন্য আমন্ত্রণ জানানো হবে। এর বাইরে বিদেশিরা কেউ চাইলে ইসিতে আবেদন করতে পারেন। সেই আবেদন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। এরপর ভিসাসহ সার্বিক বিষয়ে মন্ত্রণালয় সহযোগিতা করবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থাগুলোর ২১ নভেম্বরের মধ্যে পর্যবেক্ষণের বিষয়ে আবেদন করতে হবে। কোথায়, কতজন নিয়োজিত থাকবে তা আবেদনে উল্লেখ করতে হবে। নীতিমালা মেনে নির্ধারিত ফরমে এসংক্রান্ত আবেদন করতে নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থাগুলোকে চিঠি পাঠানো হয়েছে। বর্তমানে ইসিতে নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থা ১১৮টি। দেড় যুগ ধরে নির্বাচন পর্যবেক্ষণে অংশ নেওয়া ফেমা ও ব্রতী তালিকায় নেই।



মন্তব্য