kalerkantho


যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মিলার আজ আসছেন

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মিলার আজ আসছেন

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার আজ রবিবার ঢাকায় আসছেন। শিগগিরই বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তিনি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত জুলাই মাসে বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে আর্ল রবার্ট মিলারকে মনোনয়ন দেন। এরপর পররাষ্ট্রবিষয়ক সিনেট কমিটি শুনানি শেষে গত ১৮ সেপ্টেম্বর ওই মনোনয়ন চূড়ান্ত করে।

সিনেট কমিটির শুনানিতে রবার্ট মিলার বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন প্রসঙ্গে বলেন, আসন্ন নির্বাচন বাংলাদেশের জন্য একটি সুযোগ। কারণ স্বাধীন, নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে তারা গণতন্ত্রের প্রতি তাদের প্রতিশ্রুতি আবারও পুনর্ব্যক্ত করতে পারবে। তিনি সব দলের রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার সুযোগের ওপরও গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনকভাবে তাদের বাড়িঘরে ফেরাতে পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারকে চাপে রাখবে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের জরুরি প্রয়োজন মেটাতে তিনি তাঁর দেশের পক্ষে বাংলাদেশ, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবেন। 

রবার্ট মিলার ১৯৮১ থেকে ২০১১ সাল পর্যন্ত প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিরাপত্তা ইস্যুতে কাজ করেছেন। তিনি ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিসে যোগ দেন। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট জেনারেলে কনসাল জেনারেল ছিলেন। বীরত্ব ও সাহসিকতার জন্য তিনি যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের বীরত্ব পুরস্কার এবং ফেডারেল তদন্ত ব্যুরোর সাহসিকতা পুরস্কার পেয়েছেন।

 



মন্তব্য