kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

বিএনপির মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান শেষ

সাক্ষাৎকার শুরু কাল

নিজস্ব প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ঢাকঢোল পিটিয়ে উৎসবমুখর পরিবেশে দলের মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান প্রক্রিয়া শেষ করেছে গতকাল শুক্রবার। এবার চূড়ান্ত যাচাই-বাছাইয়ের পালা। আগামীকাল রবিবার সকালে শুরু হচ্ছে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার।

মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের শেষ দিনে গতকাল বিএনপির মনোনয়নপ্রত্যাশী নেতা ও তাঁদের সমর্থকদের পদচারণে মুখর ছিল নয়াপল্টন এলাকা। মিছিল-স্লোগানের মধ্য দিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছে তারা। গতকাল সকাল ১০টা থেকে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। বিগত দিনের তুলনায় মনোনয়নপ্রত্যাশী ছাড়াও দলের হাজার হাজার নেতাকর্মীকে কার্যালয়ের সামনে অবস্থান করতে দেখা গেছে। মনোনয়ন সংগ্রহকারীদের মিছিলের পাশাপাশি বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন ছাত্রদল-যুবদলের নেতাকর্মীরাও কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে নাইটিংগেল মোড় পর্যন্ত মিছিল করে।

গত বুধবার বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর গতকাল নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশে পুলিশের উপস্থিতি বাড়ানো হয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নাইটিংগেল মোড়, ফকিরাপুল, বিজয়নগর, কাকরাইল মোড়সহ আশপাশের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়। কার্যালয়ের সামনের সড়কে মনোনয়নপ্রত্যাশী ও নেতাকর্মীর ভিড় বেশি হলেও যান চলাচল কিছুটা স্বাভাবিক ছিল।

গতকাল রাত ৮টায় কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে দেখা গেছে, দ্বিতীয়তলায় বেশ কয়েকজন মনোনয়ন ফরম কেনার জন্য অপেক্ষা করছেন। চতুর্থ তলায় ছাত্রদলের অফিসে ফরম জমা দেওয়ার জটলা দেখা গেছে। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী এ সময় কালের কণ্ঠকে জানান, মনোনয়নপ্রত্যাশীরা আজ শেষ দিনে যতক্ষণ পর্যন্ত ফরম কিনবেন বা জমা দেবেন তা নেওয়া হবে। তিনি জানান, গত পাঁচ দিনে সাড়ে চার হাজারের বেশি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। জমাও পড়েছে প্রায় কাছাকাছি সংখ্যায়। বিক্রি ও জমার প্রক্রিয়া শেষে হিসাব করে সঠিক সংখ্যা বলা সম্ভব হবে। আজ শনিবার সকালে সংবাদ সম্মেলনে তা জানানো হবে। তবে বৃহস্পতিবার পর্যন্ত চার দিনে মোট চার হাজার ১১২টি ফরম বিক্রি হয়।

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের সময়সূচি ঘোষণা

গতকাল শুক্রবার রাতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বিএনপির পক্ষে মনোনয়নপ্রত্যাশীদের বিভাগওয়ারি সাক্ষাৎকারের সময়সূচি ঘোষণা করেছেন। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সাক্ষাৎকার হবে। দলের পার্লামেন্টারি বোর্ড মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেবে। দলের স্থায়ী কমিটির সদস্যরাই এই বোর্ডের সদস্য। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সাক্ষাৎকারের সময়সূচি অনুযায়ী রবিবার ১৮ নভেম্বর রংপুর ও রাজশাহী বিভাগের সাক্ষাৎকার শুরু হবে। সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত রংপুর বিভাগ এবং দুপুর আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে।

১৯ নভেম্বর সোমবার বরিশাল বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। দুপুর আড়াইটায় শুরু হবে খুলনা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার।

২০ নভেম্বর মঙ্গলবার চট্টগ্রাম বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। দুপুর আড়াইটা থেকে কুমিল্লা ও সিলেট বিভাগের সাক্ষাৎকার নেওয়া হবে।

২১ নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত হবে ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের এবং দুপুর আড়াইটা থেকে ঢাকা বিভাগের সাক্ষাৎকার নেওয়া হবে।

বিভাগওয়ারি সাক্ষাৎকারের সময় মনোনয়নপ্রত্যাশীরা তাঁদের সমর্থকদের নিয়ে আসতে পারবেন না। মনোনয়নপ্রত্যাশীরা তাঁদের সমর্থকদের সঙ্গে করে গুলশান কার্যালয়ে আনলে তা প্রার্থীর অসদাচরণ হিসেবে গণ্য হবে। গুলশান কার্যালয়কে কেন্দ্র করে এর আশপাশে আমন্ত্রিত মনোনয়নপ্রত্যাশী ও আমন্ত্রিতরা ছাড়া কেউ থাকতে পারবেন না বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারের সময় মহানগর ও জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক, সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহসাংগঠনিক সম্পাদকসহ উপস্থিত থাকবেন। মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারের সময় আবেদন ফরমের জমাদানের রশিদ সঙ্গে আনতে হবে।

গত ১২ নভেম্বর থেকে বিএনপি মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে ফরম বিক্রি শুরু হয়ে শেষ হয়েছে গতকাল শুক্রবার রাতে।

মন্তব্য



সাতদিনের সেরা