kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

আজ এম এ রবের মৃত্যুবার্ষিকী

হবিগঞ্জ প্রতিনিধি   

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম চিফ অব স্টাফ এবং মুক্তিযুদ্ধের সহ-সর্বাধিনায়ক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আব্দুর রব বীর-উত্তমের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। স্বাধীনতা যুদ্ধের এই মহান সৈনিক ১৯৭৫ সালের ১৪ নভেম্বর ৫৬ বছর বয়সে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

মোহাম্মদ আব্দুর রব ১৯১৯ সালে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার খাগাউড়া গ্রামে জন্মগ্রহণ করেন। সিলেট এমসি কলেজ থেকে স্নাতক ও ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভের পর ব্রিটিশ-ভারত সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৪৪ সালে কমিশন লাভের পর দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেন।

পরবর্তী সময়ে পাকিস্তান সেনাবাহিনীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন শেষে ১৯৭০ সালে অবসর গ্রহণের পর রাজনীতিতে যোগ দেন। একই বছর তিনি বানিয়াচং-নবীগঞ্জ-আজমিরীগঞ্জ থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭১ সালে বাংলাদেশ সরকার গঠিত হলে তিনি সেনাবাহিনীর চিফ অব স্টাফ পদে নিযুক্ত হন। সেই সঙ্গে মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন। যুদ্ধের শেষ পর্যায়ে ওসমানীর হেলিকপ্টারে গুলি করা হলে তাঁর সঙ্গী আব্দুর রব গুরুতর জখম হন। মুক্তিযুদ্ধের পর তাঁকে বীর-উত্তম খেতাব দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা