kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

ভিন্ন সংস্কৃতির কর্মীবাহিনী...

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভিন্ন সংস্কৃতির কর্মীবাহিনী...

অফিসে অন্য ঘরানার সংস্কৃতির মানুষের মিশেল কিছুটা জটিলতা সৃষ্টি করে। কর্মস্থলে সাংস্কৃতিক ভিন্নতার বাধা কাটিয়ে ওঠার উপায় নিয়েই আজকের টিপস—

পরস্পরের সংস্কৃতি সম্পর্কে জানুন

অন্য সংস্কৃতির প্রতি অবহেলা বেশির ভাগ সময়ই ভুল বোঝাবুঝি এবং অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করে। এ থেকে বেরিয়ে আসার সবচেয়ে কার্যকর পদ্ধতিটা হলো পরস্পরের সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করা। মনে রাখবেন, অন্যের সংস্কৃতির প্রতি সম্মান প্রদর্শন না করলে আপনিও পাবেন না। প্রত্যেকের ভিন্ন বিশ্বাস ও মূল্যবোধ আছে। এর প্রতি সবারই শ্রদ্ধাবোধ থাকা উচিত। যাঁরা ভিন্ন মূল থেকে এসেছেন তাঁদের সঙ্গে বরং গভীরভাবে মিশে যান। 

পরিষ্কার যোগাযোগ রাখুন

বেশির ভাগ ক্ষেত্রেই ভাষাগত পার্থক্য বড় বাধা হয়ে যায়। আলাদা সংস্কৃতি থেকে আসা মানুষের ভাষাও ভিন্ন হতে পারে। কিন্তু কথা বলা শুরু করলে দেখবেন নতুন ভাষা শিখতে পারছেন। এদের সঙ্গে দলবদ্ধ হয়ে সময় কাটান। যোগাযোগব্যবস্থা স্পষ্ট করুন।

জ্ঞানবিনিময়

তাদের সঙ্গে ভাব সৃষ্টির আরেকটি উপায় জ্ঞান ও অভিজ্ঞতাবিনিময়। এদের সবার সঙ্গে আপনার চিন্তার জগতে কোনো না কোনো জায়গায় মিল পাবেন। আবার নাও পেতে পারেন। সে ক্ষেত্রে আপনার জ্ঞান বাড়বে। 

কর্মক্ষেত্রে ফ্যামিলি ডে

এই আয়োজনটি অতুলনীয়। প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের উচিত কর্মীদের মধ্যকার বাধা দূর করতে অফিসেই ফ্যামিলি ডের আয়োজন করা। পরস্পরের মধ্যে সামাজিক বন্ধন সুদৃঢ় করতে কেবল অফিসেই নয়, পারিবারিকভাবেও ফ্যামিলি ডে কার্যকর কৌশল। ভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করতে এ ধরনের আয়োজন কখনো এড়িয়ে যাবেন না।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে সাকিব সিকান্দার

মন্তব্য