kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

সুজনের বিশেষ উদ্যোগ ‘নির্বাচনী অলিম্পিয়াড’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১১ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের ৩০টি নির্বাচনী এলাকার ২৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে জাতীয় নির্বাচনী অলিম্পিয়াড আয়োজন করেছিল বেসরকারি সংস্থা ‘সুশাসনের জন্য নাগরিক-সুজন’। গতকাল শনিবার সমাপনী অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়েছে ১০ শিক্ষার্থীকে।

রাজধানীর সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে গতকাল আয়োজিত নির্বাচনী অলিম্পিয়াড অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুজনের সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান। মুক্ত আলোচনায় শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। আলোচনা করেন বেলার নির্বাহী পরিচালক রিজওয়ানা হাসান ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে সাবেক সিইসি ড. এ টি এম শামসুল হুদা বলেন, ‘এই নির্বাচন গ্রহণযোগ্য হবে কি না, সেটা বলা যায় না। ২৩ ডিসেম্বর নির্বাচন হলে ফলাফল আসবে দুই-এক দিনের মধ্যে। তখন দুটি সংসদ একসঙ্গে চলার কোনো মানে হয় না।’

সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান বলেন, ‘নির্বাচনী মাঠ ছেড়ে দেওয়া গণতান্ত্রিক আচরণ নয়। আপনি প্রতিবাদ করুন; কিন্তু মাঠ ছেড়ে দিয়ে কেন? গতবার বিএনপি সংসদ নির্বাচনে না এসে ভুল করেছে। মনে হয় এবার নির্বাচনে আসবে।’

শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত জাতীয় নির্বাচনী অলম্পিয়াডে প্রথম হয়েছেন এআইইউবি শিক্ষার্থী মো. আসিব আদনান হৃদয়, মহেশপুর ডিগ্রি কলেজের তানভীর আহমেদ শিশির দ্বিতীয় এবং জামালপুর সরকারি আশোক মাহমুদ কলেজের আশিকুর রহমান তৃতীয় হয়েছেন। বিজয়ী মোট ১০ শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করা হয়। সুজনের উদ্যোগে এবং দ্য হাঙ্গার প্রজেক্টের সহায়তায় আয়োজিত নির্বাচনী অলিম্পিয়াডে দেশের ৩০টি নির্বাচনী এলাকার ২৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেয়। চূড়ান্ত পর্বে অংশ নেয় ৯০ জন।

 



সাতদিনের সেরা