kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

দেশের প্রথম পেট হসপিটালের যাত্রা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে দেশে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে পোষা প্রাণীর হাসপাতাল। আজ রবিবার বিকেলে ঢাকার পূর্বাচলে টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার নামের এ প্রতিষ্ঠান উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ইন্টার্ন ও স্নাতকোত্তর ভেটেরিনারি চিকিৎসকদের হাতে-কলমে প্রশিক্ষণ দিতে সিভাসু কর্তৃপক্ষ পূর্বাচলে ২২ কাঠা জমির ওপর এই টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার স্থাপন করেছে। বর্তমান অবকাঠামোর পাশাপাশি এখানে একটি বহুতল ভবন নির্মাণ করা হবে, যেখানে পোষা প্রাণীর চিকিৎসাসেবা প্রদানের সব ধরনের অত্যাধুনিক সুযোগ-সুবিধা থাকবে। এসব সুযোগ-সুবিধার মধ্যে আছে মেডিসিন ইউনিট, সার্জারি ইউনিট, গাইনি অ্যান্ড অবসটেট্রিকস ইউনিট, অর্থোপেডিকস ইউনিট, রেডিওলজি অ্যান্ড ইমেজিং ইউনিট এবং ভ্যাকসিনেশন ইউনিট। এরই মধ্যে ডিজিটাল এক্স-রে মেশিন, আল্ট্রাসনোগ্রাম মেশিন, মাইক্রোস্কোপসহ আধুনিক যন্ত্রপাতিসমৃদ্ধ ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিভাসু উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

মন্তব্য