kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্প এলাকা

অবৈধ স্থাপনা উচ্ছেদে স্থিতাবস্থা আপিল বিভাগের

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার অন্যতম নান্দনিক স্থাপনা হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্প এলাকায় থাকা সব অবৈধ স্থাপনা অপসারণে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে এ বিষয়ে হাইকোর্টের জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

দায়িত্বরত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে আপিল বিভাগ গতকাল রবিবার এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ১২ ব্যবসায়ীর করা আবেদনে এ আদেশ দেন আপিল বিভাগ।

ব্যবসায়ীদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। রিট আবদেনকারীপক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। খুরশীদ আলম খান বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অনুমতি নিয়েই সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ব্যবসা করছেন। তাঁদের বিবাদী না করেই রিট আবেদন করা হয়েছিল। এ কারণে এই আদেশের বিরুদ্ধে ১২ জন ব্যবসায়ী আপিল বিভাগে আবেদন করেন।

হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্প এলাকার মধ্যে নকশাবহির্ভূতভাবে গড়ে ওঠা রেস্টুরেন্টসহ বিভিন্ন স্থাপনা উচ্ছেদের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এ রিট আবেদনে গত ১০ সেপ্টেম্বর হাইকোর্ট সাত দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ দেন। প্রকল্প এলাকায় যাতে নতুন করে কোনো অবৈধ স্থাপনা গড়ে উঠতে না পারে তা প্রতিনিয়ত তদারকি করতে রাজউক চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রকল্প পরিচালককে নির্দেশ দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা