kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ঢাবিতে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস

গ্রেপ্তার ছয়জন তিন দিনের রিমান্ডে

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে সংঘবদ্ধ প্রতারকচক্রের ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত শনিবার গভীর রাতে বিশ্ববিদ্যালয় এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র।

গ্রেপ্তারকৃতরা হলেন জাহিদুল ইসলাম (৪৫), ইনসান আলী ওরফে রকি (১৯), মোস্তাকিম  হোসেন (২০), সাদমান সালিদ (২১), তানভীর আহমেদ (২১) ও আবু তালেব (১৯)। তাঁরা সবাই বগুড়ার বাসিন্দা। এর মধ্যে ইনসান আলী রকি এবার ঢাবিতে ভর্তি পরীক্ষায় অংশ নেন। গ্রেপ্তার জাহিদুল ইসলাম রকির বাবা। বাকি চারজন ইনসান আলী রকিকে প্রশ্নদাতা সাব্বির হোসেন রানার সহযোগী। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল হাসান বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন ও পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে শাহবাগ থানায় মামলা দায়ের করেন।

এ বিষয়ে সিআইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মোল্যা নজরুল ইসলাম গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘এরা প্রশ্ন ফাঁস চক্রের সদস্য। তাদের সহযোগীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আশা করছি, প্রশ্ন ফাঁসের অনেক তথ্য তাদের কাছ থেকে মিলবে।’

মামলার এজাহারে বলা হয়েছে, বৃহস্পতিবার মধ্যরাত থেকে পরদিন (শনিবার পরীক্ষার দিন) সকাল পর্যন্ত বগুড়ার রাহেমা কোচিং সেন্টারের সাব্বির ও গুগল অ্যাডমিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারের লিমন ভর্তি পরীক্ষার প্রশ্ন সংগ্রহ করতে প্রচারণা চালায়। পরদিন পরীক্ষা শুরুর আগমুহূর্তে প্রশ্ন ফাঁস করে সেগুলো টাকার বিনিময়ে শিক্ষার্থীদের কাছে ছড়িয়ে দেয়। প্রশ্নপত্র ফাঁসে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমো ও ভাইবার ব্যবহার করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা