kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

খুলনা ওয়াসার ডিএমডি পদ

পছন্দের প্রার্থী নিতে নিয়োগে শর্ত বদল!

খুলনা অফিস   

১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



খুলনা ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে চুক্তিভিত্তিক নিয়োগে পছন্দের প্রার্থীকে নিতে নিয়োগ শর্ত শিথিলের অভিযোগ উঠেছে। বোর্ড সভার সিদ্ধান্ত ও অনুমোদন ছাড়া নিয়োগ শর্ত শিথিলের ঘটনায় খোদ ওয়াসা, বোর্ড সদস্য ও নিয়োগপ্রত্যাশীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্টরা বলেছেন, সম্পূর্ণ অনৈতিকভাবে প্রার্থীর বয়স হ্রাসসহ নিয়োগের গুরুত্বপূর্ণ শর্ত পরিবর্তন করা হয়েছে। এটি বাস্তবায়িত হলে ওয়াসার আগামী দিনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সংকট তৈরি হবে।

খুলনা ওয়াসা দপ্তর সূত্র জানায়, খুলনার ওয়াসায় উপব্যবস্থাপনা পরিচালকের দুটি পদ রয়েছে। এর মধ্যে উপব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) পদে চুক্তিভিত্তিক নিয়োগ করা হয়। এ ছাড়া উপব্যবস্থাপনা পরিচালক (অর্থ) পদে মন্ত্রণালয় উপসচিব মর্যাদার কর্মকর্তাকে প্রেষণে পাঠায়। বর্তমান উপব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) এমডি কামাল উদ্দিন আহমেদের মেয়াদ চলতি মাসে শেষ হচ্ছে। এ জন্য সম্প্রতি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০০৮ সালে খুলনা ওয়াসা প্রতিষ্ঠার পর ২০১২ সালে প্রথম উপব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তখন এই পদে আবেদনের যোগ্যতা বোর্ড সভায় অনুমোদন ও নিয়োগ বিজ্ঞপ্তিতে শর্ত হিসেবে প্রকাশ করা হয়।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী ওই সময় বোর্ড সভায় উপব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগে প্রার্থীর বয়সসীমা নির্ধারণ করা হয় ৫২ থেকে ৫৯ বছর। সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের আবেদন অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আসা বাধ্যবাধকতা ছিল। এ ছাড়া আবেদনকারী কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকলে সেই প্রতিষ্ঠান প্রধান অথবা নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট অতীত চাকরিকালের প্রত্যয়নপত্রও জমা দেওয়ার শর্ত ছিল। গত দুবার প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে শর্তগুলোর উল্লেখ ছিল।

সর্বশেষ গত ১৬ জুলাই নতুন নিয়োগ বিজ্ঞপ্তিতে দেখা গেছে, চাকরি প্রার্থীর বয়সসীমা ৫২ থেকে কমিয়ে ৪৫ বছর করা হয়েছে।  আবার আবেদন জমা দেওয়ার ক্ষেত্রে চাকরিকালের প্রত্যয়নপত্র এবং কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করার শর্ত বাতিল করা হয়েছে।

ওয়াসার বোর্ড সদস্য ও প্রকৌশলী জানান, উপব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) পদটি প্রধান প্রকৌশলীর ওপরে। একটি প্রতিষ্ঠানের নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী থেকে প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি পেতে ৫০ বছর বয়স হয়ে যায়। এ জন্য তাদের সিনিয়র কাউকে উপব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) পদে নিয়োগ দিতে বয়সসীমা ৫২ করা হয়েছিল। কিন্তু নতুন নিয়োগ বিজ্ঞপ্তিতে বয়সসীমা ৪৫ করায় ধারণা করা হচ্ছে আগে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা বয়সের চেয়ে কম বয়সী কাউকে উপব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) পদে নিয়োগ দেওয়ার চেষ্টা চলছে। এতে করে ভবিষ্যতে প্রকৌশল বিভাগের কাজে জটিলতা তৈরি হবে।

খুলনা ওয়াসা বোর্ডের সদস্য আমিনুল ইসলাম মুন্না সাংবাদিকদের বলেন, আগে বোর্ড সভায় ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার সঙ্গে মিল রেখে বয়সসীমা ৫২ বছর করা হয়েছিল। কিন্তু হঠাৎ করে গোপনে বয়স কমানোর ঘটনা দুঃখজনক। বোর্ডের কাউকে কিছু না জানিয়ে হঠাৎ করে বেশ কিছু শর্ত বাতিল করা ঠিক হয়নি। এতে ওয়াসার কার্যক্রম ব্যাহত হবে।

উপব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) পদে আবেদনকারী একাধিক প্রার্থী কালের কণ্ঠকে বলেন, ঢাকা ওয়াসায় কর্মরত (বর্তমানে ওএসডি) একজন নির্বাহী প্রকৌশলীকে ওই পদে নিয়োগ দেওয়ার চেষ্টা চলছে। ওই ব্যক্তির বিরুদ্ধে গুরুতর অসদাচরণের জন্য বিভাগীয় মামলা হয়েছে। অসদাচরণের দায়ে অভিযুক্ত থাকায় তাঁর পক্ষে প্রত্যয়নপত্র আনা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে এত বড় পদে আবেদন করা সম্ভব নয়। আবার তাঁর বয়সও কম। এ জন্যই গুরুত্বপূর্ণ কয়েকটি শর্ত বাদ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওয়াসা বোর্ডের একাধিক সদস্য বলেন, ওয়াসার উন্নয়ন প্রকল্পগুলো মূলত ডিএমডি তদারকি করেন। বর্তমানে ওয়াসার পানি সরবরাহ প্রকল্প চলছে। আগামী বছরের শুরু থেকে ওয়াসায় এক হাজার ৩০০ কোটি টাকার পয়োনিষ্কাশন প্রকল্পের কাজ শুরু হবে। সেই সময়ে গুরুতর অসদাচরণের জন্য ওএসডি হওয়া ব্যক্তিকে নিয়োগ দেওয়া হলে সমস্যা তৈরি হবে। আবার বয়স শিথিলের কারণে পেশাজীবীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া পড়বে।

ওয়াসা বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. নুরুজ্জামান গত ৫ অক্টোবর ব্যক্তিগত সফরে অস্ট্রেলিয়া থাকায় তাঁর বক্তব্য জানা যায়নি। 

অবশ্য তাঁর দপ্তরে কর্মরতরা জানিয়েছেন, চেয়ারম্যান ১৬ অক্টোবর দেশে ফিরবেন। ১৭ অক্টোবর ওয়াসা বোর্ডের সভার দিন নির্ধারিত রয়েছে। ওই বোর্ড সভাতেই নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হবে।

খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ পিইঞ্জ এ বিষয়ে কিছু বলতে চাননি। তিনি বলেন, ‘বোর্ডের চেয়ারম্যান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। তিনিই এ বিষয়ে ভালো বলতে পারবেন।’

মন্তব্য



সাতদিনের সেরা