kalerkantho

ঐক্য পরিষদের সমাবেশ

প্রতিবন্ধীদের জন্য ৫% কোটাসহ ১১ দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য বিনা শর্তে ৫ শতাংশ কোটা রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ। একই সঙ্গে ১১ দফা তুলে ধরে তা বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে শাহবাগ মোড়ে আয়োজিত এক সমাবেশে এসব দাবি জানানো হয়। দাবি বাস্তবায়নে তারা সকাল ১১টা থেকে শাহবাগ মোড় অবরোধ করে রাখে। এতে সংশ্লিষ্ট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। সমাবেশে দেশের বিভিন্ন এলাকার প্রতিবন্ধী শিক্ষার্থীরা অংশ নেয়। এ সময় তারা বিভিন্ন লেখাসংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে।

প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার বাস্তবায়নে পরিষদের পক্ষ থেকে সমাবেশে ১১ দফা দাবি পেশ করা হয়। সেগুলোর মধ্যে রয়েছে—প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখা, প্রিলিমিনারি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর করা, সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে তরুণ প্রতিবন্ধীদের প্রতিনিধি করা, প্রতিবন্ধীবিষয়ক মন্ত্রণালয় গঠন, চাকরির পরীক্ষায় প্রতিবন্ধীদের জন্য ১০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ, তীব্র মাত্রার প্রতিবন্ধীদের চাকরিতে অগ্রাধিকার দেওয়া, সব ধরনের চাকরিতে শ্রুতি লেখকের নীতিমালা প্রণয়ন, চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল করা, প্রতিবন্ধীদের কর্মসংস্থানের প্রবেশগম্যতা নিশ্চিত করা ও প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য প্রতিবন্ধী অধিদপ্তর করা।

প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্যপরিষদের আহ্বায়ক আলী হোসেন বলেন, ‘সরকারি চাকরিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটাসংবলিত প্রজ্ঞাপন জারির দাবি জানাচ্ছি। দাবি না মানলে আমরা ঘরে ফিরে যাব না।’

সমাবেশের একপর্যায়ে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী সমাবেশে একাত্মতা ঘোষণা করেন। তিনি বলেন, ‘সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর এসব সুবিধাবঞ্চিত মানুষের অধিকার সংরক্ষণ করতে সংবিধানে বলা আছে। তাদের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করছি। ছাত্রলীগ এই দাবির বিষয়ে প্রতিবন্ধী জনগোষ্ঠীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবে।’

মন্তব্য