kalerkantho

মঙ্গলবার । ১২ ফাল্গুন ১৪২৬ । ২৫ ফেব্রুয়ারি ২০২০। ৩০ জমাদিউস সানি ১৪৪১

সংসদে বিল পাস

রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের মজুরি দ্বিগুণ হলো

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাষ্ট্রায়ত্ত শিল্প-কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়িয়ে দ্বিগুণ অর্থাৎ আট হাজার ৩০০ টাকা করার প্রস্তাব অনুমোদন পেয়েছে জাতীয় সংসদে। জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সুপারিশের আলোকে মজুরি বাড়াতে গতকাল বৃহস্পতিবার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ‘পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি) বিল-২০১৮’ সংসদে পাস করার প্রস্তাব দিলে তা কণ্ঠভোটে পাস হয়।

নতুন বেতন কাঠামো অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যূনতম মজুরি হবে আট হাজার ৩০০ টাকা এবং সর্বোচ্চ মজুরি হবে ১১ হাজার ২০০ টাকা। অর্থাৎ উভয় ক্ষেত্রে মজুরি ১০০ শতাংশ বাড়ল। আগে এই শ্রমিকদের ন্যূনতম মজুরি চার হাজার ১৫০ টাকা এবং সর্বোচ্চ মজুরি পাঁচ হাজার ৬০০ টাকা ছিল। ২০১৫ সালের ১ জুলাই থেকে নতুন মজুরি এবং ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর ধরা হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন, বাংলাদেশ পাটকল করপোরেশন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন এবং বাংলাদেশ বন শিল্প উন্নয়ন করপোরেশনে কর্মরত শ্রমিকরা এই আইনের আওতায় পড়ে।

ক্রীড়া পরিষদ বিল পাস : পুরনো আইন বাতিল করে নতুন করে আনা ‘জাতীয় ক্রীড়া পরিষদ বিল-২০১৮’ পাস হয়েছে সংসদে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বিলটি পাস করার প্রস্তাব রাখলে তা কণ্ঠভোটে পাস হয়। ১৯৭৪ সালের ‘ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল অ্যাক্ট’ বাতিল করে বাংলায় নতুন আইন করার লক্ষ্যে বিলটি পাস করা হয়েছে।

বিলে ক্রীড়াসংক্রান্ত ৪৮টি সংস্থাকে পরিষদের অধীনে রাখা হয়েছে। এতে বলা হয়েছে, সরকার গেজেট জারি করে যেকোনো খেলাকে ক্রীড়া হিসেবে ঘোষণা করতে পারবে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী হবেন পরিষদের চেয়ারম্যান। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিলে বলা হয়েছে, অন্য কোনো আইন, চুক্তি বা আইনি দলিলে যাই থাকুক না কেন জাতীয় ক্রীড়া সংস্থা বা অন্য ক্রীড়া সংস্থার নির্বাহী কমিটি যদি যথাযথভাবে দায়িত্ব পালন না করে তবে পরিষদ ওই কমিটি ভেঙে এডহক কমিটি দিতে পারবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা