kalerkantho

রোহিঙ্গা নিপীড়নের জবাবদিহি নিশ্চিত করতে কাজ করবে যুক্তরাজ্য

কূটনৈতিক প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



রোহিঙ্গা নিপীড়নের জবাবদিহি নিশ্চিত করতে সম্ভাব্য সব কিছু করার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। তিনি গতকাল বৃহস্পতিবার মিয়ানমারে দুই দিনের সফর শেষ করে এ ঘোষণা দেন। তিনি বলেন, জবাবদিহি ছাড়া এত বড় সংকটের সমাধান হবে না।

ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তর জানায়, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারে স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে বৈঠক করেছেন এবং রাখাইন রাজ্য সফর করেছেন। ওই সফর শেষে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, নৃশংসতার হোতাদের বিচারের আওতায় আনা এখন অপরিহার্য।

তিনি বলেন, ‘এ বিষয়ে করণীয় নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে আলোচনা করতে আগামী সপ্তাহে আমি নিউ ইয়র্কে যাচ্ছি। ব্রিটেন একা কিছু করতে পারে না। আমরা যাঁরা একটি সুশৃঙ্খল আন্তর্জাতিক ব্যবস্থায় বিশ্বাসী, তাঁদের সম্মিলিত উদ্যোগ নেওয়া প্রয়োজন। অপরাধীদের বিচার নিশ্চিত করা আমাদের সবার জন্য অত্যন্ত প্রয়োজন।’

গত আগস্ট মাসে জাতিসংঘের সত্যানুসন্ধানী দল মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের জোরালো অভিযোগ তুলে সংক্ষিপ্ত প্রতিবেদন প্রকাশের পরপরই ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার সফর করার ঘোষণা দিয়েছিলেন।

 

 

মন্তব্য