kalerkantho

সাগরে ৩ নম্বর সতর্কতা সংকেত

ছয় ট্রলারডুবি

কলাপাড়া ও রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাগরে ৩ নম্বর সতর্কতা সংকেত

৩ নম্বর সংকেতে সমুদ্র উত্তাল। ফলে কলাপাড়ার মৎস্যবন্দর আলীপুর-মহিপুরের শিববাড়িয়া নদীর দুই তীরে গতকাল এভাবেই নিরাপদ আশ্রয়ে হাজারো মাছ ধরার ট্রলার। ছবি : কালের কণ্ঠ

গভীর নিম্নচাপের প্রভাবে কুয়াকাটাসংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। এ কারণে সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এরই মধ্যে মাছ ধরার সব ট্রলার নিরাপদ আশ্রয়ের জন্য মৎস্য বন্দর আলীপুর ও মহিপুরের শিববাড়িয়া নদে আশ্রয় নিয়েছে। সমুদ্রতীরবর্তী ও উপকূলীয় এলাকায় দমকা ও ঝোড়ো হাওয়া বইছে। মাঝে মাঝে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তর দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য দেখা দিয়েছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এ কারণে সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে ইলিশ ধরে সমুদ্র থেকে সব ট্রলার তীরে ফিরে আসায় ইলিশের আমদানিও বেড়েছে। তবে গত বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বিদ্যুিবভ্রাটের কারণে উৎপাদন ব্যাহত হওয়ায় বরফসংকটে ভোগান্তিতে পড়েছে মাছ ব্যবসায়ীরা।

এদিকে প্রচণ্ড ঢেউ ও ঝোড়ো বাতাসে পটুয়াখালীর রাঙ্গাবালীর গভীর সাগরে মাঝি-মাল্লাসহ ছয়টি ট্রলার ডুবে গেছে। এ ঘটনায় শাকিল হোসেন (৩৫) নামের এক জেলে নিখোঁজ রয়েছেন। শাকিল উপজেলার চালিতাবুনিয়া গ্রামের মোখলেছ গাজীর ছেলে ।

উদ্ধার হওয়া কয়েকজন জেলের বরাত দিয়ে উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের মনিপাড়া গ্রামের ফারুক মিয়া বলেন, ঝোড়ো বাতাস আর প্রচণ্ড ঢেউয়ের তোড়ে গভীর বঙ্গোপসাগরে বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকার মাছ ধরার ছয়টি জেলে ট্রলার মাঝিমাল্লা নিয়ে ডুবে যায়।

ডুবে যাওয়া ওই সব ট্রলারের মালিকদের  মধ্যে অহিদুলের ট্রলারের ছয় জেলেকে জীবিত উদ্ধার করা হলেও শাকিল নামের একজন নিখোঁজ রয়েছেন।

মন্তব্য