kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

কাজ শুরু হচ্ছে অক্টোবরে

প্রাচীন গাছ রেখেই যশোর-বেনাপোল মহাসড়ক সংস্কার

যশোর অফিস   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুই পাশের প্রাচীন গাছগুলো রেখেই যশোর-বেনাপোল মহাসড়ক পুনর্নির্মাণ করা হবে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। এরই মধ্যে দুই লেনের এ মহাসড়কের কাজ শুরুর প্রায় সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। অক্টোবরের শেষের দিকে কাজ শুরু হবে। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এস এম মোয়াজ্জেম হোসেন এ তথ্য জানিয়েছেন।

এই প্রকৌশলী জানান, মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করা দুই পাশের প্রাচীন গাছ রেখেই সড়কটি উন্নয়ন করা হবে। দুটি প্যাকেজে কাজ চলবে। যশোর শহরের দড়াটানা থেকে বেনাপোল বন্দরের বাংলাদেশ অংশের নোম্যানসল্যান্ড পর্যন্ত ৩৮ কিলোমিটার পর্যন্ত উন্নয়ন করা হবে। যার ব্যয় ধরা হয়েছে ৩২৮ কোটি টাকা। সব প্রক্রিয়া শেষ করে কাজ শুরু হতে অক্টোবরের শেষ পর্যন্ত সময় লেগে যাবে বলে তিনি জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যশোর-বেনাপোল মহাসড়কের উন্নয়ন আরো আগে হওয়ার কথা ছিল। কিন্তু সড়কের পাশের বড় বড় গাছগুলো কেটে ফেলার সিদ্ধান্ত হওয়ায় এ নিয়ে যশোর ও ঢাকাসহ বিভিন্ন স্থানে আন্দোলন শুরু হয় গাছ রক্ষার দাবিতে। একসময় তা আদালত পর্যন্ত গড়ায়। আদালত গাছ রাখার পক্ষে রায় দেন। অন্যদিকে সরকারও গাছ রেখে যশোর-বেনাপোল মহাসড়ক উন্নয়নের সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, সড়ক সংস্কার কাজের দরপত্র আহ্বান ও জমার প্রক্রিয়া শেষ হয়েছে। অনুমোদন না হওয়া পর্যন্ত কতটি দরপত্র জমা পড়েছে ও কারা কাজ পাচ্ছে তা প্রকাশ করেননি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী। তিনি বলেন, দুই লেনের এ মহাসড়কটির প্রস্থ হবে সর্বোচ্চ ৩৪ ফুট। গাছ থাকার কারণে কোথাও কোথাও তা কমবে। সাড়ে চার থেকে পাঁচ ফুট গর্ত করে প্রথমে বালু, পরে বালু ও খোয়া, পাথর বালু এবং তারপর বিটুমিনাস সারফেস হবে।

মন্তব্য