kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

প্রতারণামূলক ভিডিও সম্পর্কে সতর্ক করল পররাষ্ট্র মন্ত্রণালয়

কূটনৈতিক প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পররাষ্ট্র মন্ত্রণালয় তার নাম ও লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি প্রতারণামূলক ও বানোয়াট ভিডিও সম্পর্কে সতর্ক করেছে। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অতিসম্প্রতি ফেসবুকে একটি প্রতারণামূলক ভিডিও প্রকাশ করা হয়েছে, যেখানে আমেরিকান পরিচয়ধারী এক দম্পতি বাংলাদেশ সফর করে কিছু বাংলাদেশিকে আমেরিকান ভিসা দিয়ে সেখানে নিয়ে যাওয়ার ব্যাপারে তাঁদের আগ্রহ প্রকাশ করেছেন। এই ভিডিওতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ছাড়াই পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম ও লোগো ব্যবহার করা হয়েছে যা পুরোপুরি অবৈধ ও অনভিপ্রেত।

ওই ভিডিওর স্ক্রলে প্রচারিত কিছু ফোন, ফ্যাক্স ও মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানা যোগাযোগের জন্য দেওয়া হয়েছে। সেই নম্বর ও ঠিকানাগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের বলে দাবি করেছে তারা। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এগুলো মন্ত্রণালয়ের নয়। এ ছাড়া ওই নম্বর ও ইমেইল ঠিকানায় যোগাযোগকারীদের কাছে টাকা দাবি করা হয়েছে বলে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে। এ ধরনের কোনো উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো অনুমোদন বা সম্পৃক্ততা নেই বলে মন্ত্রণালয় দাবি করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘এমতাবস্থায়, এই প্রতারণাপূর্ণ, মিথ্যা ও বানোয়াট প্রচারণার ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সতর্ক করা যাচ্ছে। এ ধরনের ভ্রান্ত প্রচারণায় প্রতারিত না হওয়ার ব্যাপারে সর্বসাধারণকে অনুরোধ জানানো হচ্ছে। এ নিয়ে কোনো রকম প্রতারণার শিকার হলে তা সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী কর্তৃপক্ষকে অবহিত করার জন্য নির্দেশনা দেওয়া যাচ্ছে।’

মন্তব্য



সাতদিনের সেরা