kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

শেরপুরে বিচারপতি ওবায়দুল হাসান

জবাবদিহির ঊর্ধ্বে নয় বিচার বিভাগও

শেরপুর প্রতিনিধি   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সিনিয়র বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, রাষ্ট্রের অন্যান্য প্রধান স্তম্ভের পাশাপাশি বিচার বিভাগও জবাবদিহি ও দায়বদ্ধতার ঊর্ধ্বে নয়। আর সেই জবাবদিহি ও দায়বদ্ধতার প্রধান শর্ত বিচারপ্রার্থী মানুষের ন্যায়বিচার নিশ্চিত করা। বিচার বিভাগ সেই কাজটি করছে বলেই বিচার অঙ্গনে স্বচ্ছতা ফিরে আসছে। সেই সঙ্গে মানুষ এখন ন্যায়বিচার পাচ্ছে।

শেরপুর জেলা আইনজীবী সমিতির উদ্যোগে গতকাল বুধবার আয়োজিত এক মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি ওবায়দুল হাসান এসব কথা বলেন। তিনি শেরপুরের বিচারকদের স্বচ্ছতা, বার ও বেঞ্চের মধ্যে বিরাজমান সুন্দর সম্পর্ক এবং কলুষমুক্ত বিচার অঙ্গন প্রতিষ্ঠায় বার-বেঞ্চ সমন্বয় বিষয়ে আইনজীবীদের অভিমত প্রসঙ্গে কথা বলেন। তিনি বলেন, ‘এটি সম্ভব হয়েছে আইনজীবীদের সদিচ্ছা ও আন্তরিকতার কারণে। আশা করি, এর মধ্য দিয়ে পুরো বিচার অঙ্গনেই একদিন কলুষমুক্ত ও স্বচ্ছ পরিবেশ ফিরে আসবে। আইনজীবীদের সদিচ্ছা ও আন্তরিকতা যত বাড়বে বিচারপ্রার্থী মানুষের ন্যায়বিচার নিশ্চিত করা তত সহজ হবে।’ শেরপুরে একই অঙ্গনে দীর্ঘদিনের প্রতীক্ষিত মুখ্য বিচারিক হাকিম (সিজেএম) আদালত ভবন নির্মাণে আইনজীবীদের ঐক্যবদ্ধ অবস্থান ও তা দ্রুত নির্মাণ, বিদ্যুৎ আদালত প্রতিষ্ঠাসহ বিচার অঙ্গনের বিভিন্ন সমস্যা প্রধান বিচারপতির মাধ্যমে দ্রুত সমাধানে তিনি আইনজীবীদের আশ্বস্ত করেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারের সভাপতিত্বে সমিতির ২ নম্বর বার ভবনে আয়োজিত মতবিনিময়সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার মাহবুবুল আলম রকীব, সাবেক সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল কাদের খান প্রমুখ। আরো বক্তব্য দেন অ্যাডভোকেট আবুল মানসুর স্বপন, অ্যাডভোকেট এম কে মুরাদুজ্জামান, অ্যাডভোকেট হরিদাস সাহা, অ্যাডভোকেট মুহাম্মদ আখতারুজ্জামান, অ্যাডভোকেট প্রদীপ দে কৃষ্ণ, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন প্রমুখ। এ সময় আইনজীবী শক্তিপদ পাল, সুধাংশু কালোয়ার, আবদুর রহিম বাদল, সুব্রত কুমার দে ভানু, আরিফুর রহমান সুমন, রেদওয়ানুল হক আবীর, মেরাজ উদ্দিন চৌধুরী, আশরাফুন্নার রুবী, ইয়াসমীন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময়সভায় সুপ্রিম কোর্টের সহকারী রেজিস্ট্রার সৈয়দ মোস্তফা রেজা নূরসহ আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক কর্মকর্তা এবং সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য